মালয়েশিয়ায় কর্মী পাঠাতে বিলম্বের কারণ জানালেন প্রবাসীকল্যাণমন্ত্রী

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ১২, ২০২৩
১০:০৮ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৩, ২০২৩
০৩:০৮ অপরাহ্ন



মালয়েশিয়ায় কর্মী পাঠাতে বিলম্বের কারণ জানালেন প্রবাসীকল্যাণমন্ত্রী

মালয়েশিয়ায় কর্মী পাঠাতে দেশটির সরকারের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের এক বছর পার হওয়ার পর এখনো কর্মী পাঠানো শুরু না হওয়ার কারণ জানালেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। বিলম্বের জন্য তিনি সাম্প্রতিক সময়ে মালয়েশিয়ার রাজনৈতিক পরিবর্তনকে দায়ী করেছেন।

আজ বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দুপুরে সিলেটের কোম্পানীগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে রেডক্রিসেন্ট সোসাইটি ও হংকং রেডক্রসের সহায়তায় গৃহনির্মাণসামগ্রী ও নগদ অর্থ হস্তান্তর অনুষ্ঠান শেষে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়েও সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন মন্ত্রী।

ইমরান আহমদ বলেন, মালয়েশিয়ায় রাজনৈতিক পরিবর্তনের কারণে সে দেশে কর্মী পাঠানোর চুক্তি বাস্তবায়নে কিছুটা বিলম্ব হচ্ছে। শিগগির মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন। এরপরই মালয়েশিয়ায় কর্মী পাঠানোর চুক্তি বাস্তবায়নের কাজ শুরু হবে।

১০ এজেন্সির সিন্ডিকেটের মাধ্যমে হাজার হাজার কোটি টাকা দুর্নীতি ও অনিয়মের অভিযোগে ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়ে আছে। নতুন করে কর্মী পাঠাতে ২০২১ সালের ডিসেম্বরে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। তবে কর্মী পাঠানো এখনও শুরু হয়নি।

মন্ত্রী জানান, এ বছর মালয়েশিয়া ছাড়াও গ্রিস, রোমানিয়া, ইতালি, মাল্টাসহ বেশ কয়েকটি দেশে প্রায় ১৫ লাখ কর্মী পাঠানো হবে। নতুন নতুন শ্রমবাজারে প্রবেশের প্রক্রিয়াও চলছে। আগামী ফ্রেব্রুয়ারি মাসে লিবিয়াতে গিয়ে কর্মী পাঠানোর বিষয়ে চুক্তি করবেন বলে জানান প্রবাসীকল্যাণমন্ত্রী। তিনি বলেন, চুক্তি অনুযায়ী গ্রিস ১৫ হাজার অবৈধ বাংলাদেশিকে বৈধতার সুযোগ দিচ্ছে। তবে, এই সংখ্যা আরও বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের চেয়ারম্যান নাসির উদ্দিন খানের সভাপতিত্বে উপজেলার উত্তর রনিখাই ইউনিয়নের তেলিখাল সরকারি প্রাাথমিক বিদ্যালয় মাঠে বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে নগদ অর্থ ও ঢেউটিন বিতরণ করা হয়। এছাড়া মন্ত্রী সকালে গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর ইউনিয়নের বিন্নাকান্দি উচ্চবিদ্যালয়ের নবনির্মিত চারতলা একাডেমিক ভবনের উদ্বোধন ও হাজী মদরিছ আলী উচ্চবিদ্যালয়ের চার তলাবিশিষ্ট একাডেমিক ভবনের উদ্বোধন করেন।

এ সময় মন্ত্রী ইমরান আহমদ বলেন, সরকারের আধুনিক ও যুগোপযোগী কার্যক্রমের ফলে শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে বিজ্ঞান, প্রযুক্তি, কারিগরি শিক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ। শুধু দেশে না, বিদেশেও দক্ষ কর্মীর অনেক চাহিদা রয়েছে। তাই আধুনিক যুগে যে ধরনের শিক্ষা প্রয়োজন, সে দিকে লক্ষ্য রেখেই সরকার কাজ করছে। শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিলুর রহমান, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ ফজলুল হক প্রমুখ।


এএফ/০৯