বিকেলে ইসির চিঠি পেয়ে রাতে বিএনপি জানাল, সংলাপে যাবে না

সিলেট মিরর ডেস্ক


মার্চ ২৪, ২০২৩
০৩:০৯ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ২৪, ২০২৩
০৩:০৯ পূর্বাহ্ন



বিকেলে ইসির চিঠি পেয়ে রাতে বিএনপি জানাল, সংলাপে যাবে না


নির্বাচন কমিশন (ইসি) চিঠি হাতে পেলেও আলোচনায় যাবে না বিএনপি। দলটি বলছে, নির্বাচনকালীন সরকার নিয়ে ফয়সালা না হওয়া পর্যন্ত আগামী জাতীয় নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করা অনর্থক।

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা ও মতবিনিময়ের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল বৃহস্পতিবার বিকেলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে চিঠি দেন। তবে চিঠিতে আলোচনার জন্য কোনো দিনক্ষণ উল্লেখ করা হয়নি।

ইসি সূত্র জানায়, বিএনপি আলোচনায় আসতে রাজি হলে তাদের সঙ্গে কথা বলে দিনক্ষণ চূড়ান্ত করা হবে। নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান প্রথম আলোকে বলেন, আলোচনায় মির্জা ফখরুল ইসলাম চাইলে বিএনপির নেতা ও সমমনা দলগুলোর নেতাদের সঙ্গে নিতে পারবেন। চিঠিতে এটি উল্লেখ করা হয়েছে।

গত বছরের জুলাইয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছিল ইসি। তখন সে সংলাপ প্রত্যাখ্যান করে বিএনপি। দলটির প্রধান দাবি, নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচন হতে হবে। ইসি বলছে, এই দাবির বিষয়ে তাদের কিছু করার নেই। বিএনপির দাবি ও রাজনৈতিক কৌশল নিয়ে ইসির কোনো বক্তব্যও নেই।

ইসি সূত্র জানায়, চিঠিতে বলা হয়েছে বিএনপি বর্তমান কমিশনের প্রতি অনাস্থা জানালেও অন্যতম প্রধান রাজনৈতিক দল হিসেবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে ইসির সঙ্গে অনানুষ্ঠানিকভাবেও আলোচনা বা মতবিনিময় হতে পারে। বিএনপি এতে সম্মত হলে আলোচনা করে দিনক্ষণ নির্ধারণ করা যেতে পারে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচন কমিশন থেকে চিঠি পাওয়ার কথা বৃহস্পতিবার রাতে নিশ্চিত করেছেন। তবে তিনি বলেন, ‘এ বিষয়ে আমাদের অবস্থান খুবই পরিষ্কার। আমরা নির্বাচন কমিশনে কোনো আলোচনায় যাব না। নির্বাচনকালীন সরকার নিয়ে ফয়সালা না হওয়া পর্যন্ত নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করা অনর্থক। আমরা মনে করি, এই সরকারের অধীনে কোনো নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন হবে না।’ সূত্র: প্রথম আলো


এএফ/০২