সুনামগঞ্জের স্ত্রীকে ত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

সিলেট মিরর ডেস্ক


জুলাই ০৬, ২০২৩
০১:৩৪ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ০৭, ২০২৩
০৩:৩১ পূর্বাহ্ন



সুনামগঞ্জের স্ত্রীকে ত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড


সুনামগঞ্জের যৌতুকের দাবিতে স্ত্রীকে নির্যাতন করে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (৫ জুলাই) সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. জাকির হোসেন এই রায় ঘোষণা করেন। মৃত্যুদন্ড প্রাপ্ত আসামি সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার দিনারটুক গ্রামের মখলিছ আলীর ছেলে গৌছ আলী (৪৫)।

রায় প্রদানের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। মৃত্যুদন্ডের বিষয়টি নিশ্চিত করেছেন নারী ও শিশু দমন ট্রাইব্যুনালের পি.পি নান্টু রায়। 

আদালত সূত্রে জানা যায়, সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর থানার ফাতেমাপুর আমস্থ গ্রামের মোস্তফা মিয়ার বাড়িতে আসামি গৌছ আলী লজিং থাকতেন। নিজের পড়াশোনার পাশাপাশি বাড়ির মালিক মোস্তফা মিয়ার মেয়েদেরকে পড়াতেন। একপর্যায়ে কলি বেগমকে বিবাহের প্রস্তাব দিলে তিনি রাজি হন এবং পরে তাদের বিয়ে হয়। বিয়ের কিছুদিন পর থেকেই কলির কাছে যৌতুক দাবি করতে শুরু করে গৌছ আলী। বিভিন্ন সময়ে তাকে প্রায় পাঁচ লক্ষাধিক টাকা প্রদান করা হয়। 

২০০৫ সালের ৫ জুন কলিকে যৌতুকের টাকার জন্য বাবার বাড়িতে পাঠানোর পর টাকা না পেয়ে মারপিট করে এবং এক পর্যায়ে কলি বেগম মারা যান। পরে হত্যার ঘটনাকে ধামাচাপা দেওয়ার জন্য মৃত কলির মুখে বিষ ঢেলে দিয়ে আত্মহত্যার নাটক সাজায়। এ ঘটনায় কলির বাবা বাদী হয়ে মামলা করলে দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে আদালতে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের আদেশ দেন। অপর আসামি আব্দুল খালেক এর বিরুদ্ধে অপরাধ প্রমাণিত না হওয়ায় তাকে বেকসুর খালাস প্রদান করা হয়।

এদিকে এই রায়ে অসন্তোষ জানিয়ে রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার কথা জানিয়েছেন আসামি পক্ষ।

তবে রায়কে একটি যুগান্তকারী বলে উল্লেখ করে নারী ও শিশু ধমন ট্রাইব্রুনালের পিপি অ্যাডভোকেট নান্টু রায় বলেন, এই রায়ের মধ্য দিয়ে দীর্ঘদিন হলেও ন্যায় বিচার প্রতিষ্ঠা হয়েছে। রাষ্ট্রপক্ষ রায়ে সন্তুষ্ট। 


এসই/০১