সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক অ্যাডভোকেসি সভা

সিলেট মিরর ডেস্ক


জুলাই ১১, ২০২৩
১২:৫৫ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ১২, ২০২৩
০১:১৭ পূর্বাহ্ন



সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক অ্যাডভোকেসি সভা
সিলেটে আর্টিকেল নাইনটিন'র জেইএসএস প্রকল্পের আয়োজন


সিলেটে সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক অ্যাডভোকেসি  সভা করেছে মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন।  রবিবার গ্র্যান্ড সিলেট হোটেলে আর্টিকেল নাইনটিন'র উদ্যোগে জার্নালিস্টস উইথ এনহ্যান্সড সেফটি অ্যান্ড সিকিউরিটি (জেইএসএস)প্রকল্পের অধীনে এ অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

এতে সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা বাড়াতে সিভিল সোসাইটি অর্গানাইজেশন (সিএসও), কমিউনিটি বেইজড অর্গানাইজেশন (সিবিও’স), মানবাধিকার রক্ষাকারী (এইচআরডিএস), সিলেটের সাংবাদিক সংগঠনসমূহ আর্টিকেল ১৯ গঠিত একটি জাতীয় জোটের অংশ হওয়ার ব্যাপারে একমত হন।

সভায় সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তার অভাব, নারীর প্রতি বৈষম্য, মাতৃত্বকালীন ছুটির বাস্তবায়ন না হওয়া, মিডিয়া  হাউস থেকে নিরাপত্তা সরঞ্জামের অভাব, বিশেষ করে নারী সাংবাদিকদের জন্য বাধা ও চ্যালেঞ্জ ইত্যাদি বিষয়গুলো উঠে আসে।

সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সাধারণ সম্পাদক আবদুর রশিদ রেনু, সাবেক সাধারণ সম্পাদক লিয়াকত শাহ ফরিদী, সাবেক সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর, ইমজার সভাপতি মাহবুবুর রহমান রিপন, টিসিজেএ'র সভাপতি দিগেন সিংহ সহ ২১টি প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিক  অংশ নেন।

সভায় সভাপতিত্ব করেন আর্টিকেল ১৯'র বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়া অঞ্চলের সিনিয়র প্রোগ্রাম অফিসার রুমকী ফারহানা।

কর্মক্ষেত্রের অভ্যন্তরে এবং বাইরের হুমকি মোকাবেলায় সাংবাদিকদের নিরাপত্তার উপর জোর দিয়ে তিনি সিএসও, সিবিও, এইচআরডি-কে সাংবাদিকদের সুরক্ষা ব্যবস্থায় অবদান রাখার জন্য আমন্ত্রণ জানান এবং এর মধ্যে বৈচিত্র, সহনশীলতা এবং বহুত্ববাদ নিশ্চিত করার দিকে ধাবিত হওয়ার আমন্ত্রণ জানান।

আর্টিকেল ১৯'র সিনিয়র প্রোগ্রাম অফিসার খাদিজা আক্তার অন্তরা জার্নালিস্টস উইথ এনহ্যান্সড সেফটি অ্যান্ড সিকিউরিটি (জেইএসএস) প্রকল্পের সাংবাদিকদের প্রকল্পের কার্যক্রম এবং উদ্দেশ্য সম্পর্কে প্রকল্প ব্রিফিংয়ের রূপরেখা তুলে ধরেন। সেশনে অংশগ্রহণকারীরা সিলেটে কর্মক্ষেত্রের ভেতরে ও বাইরে কাজের অভিজ্ঞতা ও সমস্যার কথা তুলে ধরেন।

আলোচনায় বিনা নোটিশে ছাঁটাই, মজুরি বোর্ড কাঠামো বাস্তবায়নের অভাব, বীমা নীতি না থাকা, মামলা ও হামলা, কাঠামোগত মানসম্পন্ন বেতনের অভাব, ওভারটাইম না থাকা, সরঞ্জামের নিরাপত্তার অভাব এবং লজিস্টিক সহায়তার অনুপস্থিতি সহ অনেক বিষয় তুলে ধরা হয়। 

এএন/০১