পুলিশ-বিএনপি সংঘর্ষ, ঢাকা রণক্ষেত্র

সিলেট মিরর ডেস্ক


জুলাই ২৯, ২০২৩
১২:৫১ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৯, ২০২৩
১২:৫১ অপরাহ্ন



পুলিশ-বিএনপি সংঘর্ষ, ঢাকা রণক্ষেত্র

ধোলাইখালে পুলিশ-বিএনপিকর্মীদের মধ্যে সংঘর্ষ।

রাজধানীর ধোলাইখাল, যাত্রাবাড়ীর মাতুয়াইল, গাবতলী ও উত্তরায় পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীদের সাথে ব্যাপক সংঘর্ষে জড়িয়েছে বিএনপি নেতাকর্মীরা। আজ সকাল ১১টার দিকে পূর্বঘোষিত কর্মসূচি '৫ প্রবেশমুখে অবস্থান' পালন শুরু করে বিএনপি।

এর পর ধোলাইখাল তিন রাস্তার মোড়ে বিএনপি নেতাকর্মীদের অবস্থান ঘিরে শুরু হয় উত্তেজনা। পুলিশ প্রথমে তাদের সেখান থেকে সরে যেতে বলে। তারা সরে না গেলে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে। এর পর শুরু হয় পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টাধাওয়া। পুলিশ বিএনপি নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ব্যবহার করে। বিএনপি নেতাকর্মীরাও পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। পরে ধীরে ধীরে ধোলাইখালের দখল নেয় পুলিশ। বিএনপি নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে ওই এলাকার বিভিন্ন গলিতে অবস্থান নিচ্ছে।

সংঘর্ষ চলাকালীন সেখানে পুলিশের সাথে কথা বলতে আসেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়। সে সময় কিছুর আঘাতে তার মাথা ফেটে যায় এবং তিনি গুরুতর আহত হন। পরে পুলিশ তাকে 'হাতপাতালে চিকিৎসা দিতে নিয়ে যাচ্ছি' বলে ভ্যানে তুলে নিয়ে যায়।

যাত্রাবাড়ীর মাতুয়াইল মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউটের সামনে কর্মসূচিতে অংশ নেয় বিএনপি নেতাকর্মীরা। আধাঘণ্টা অবস্থানের পর সেখানে পুলিশ আসে এবং তাদের শান্তিপূর্ণভাবে সেখান থেকে সরে যেতে বলে। পরে বিএনপি নেতাকর্মীরা পুলিশের সাথে সংঘর্ষে জড়ায়। তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে এবং রাস্তায় আগুন ও গাছের গুঁড়ি ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। শুরু হয় ব্যাপক সংঘর্ষ। ঘন ঘন টিয়ার শেল ও ফাঁকা গুলির শব্দে প্রকম্পিত হয়ে ওঠে এলাকাটি। সংঘর্ষ এখনও চলছে।

রাজধানীর টেকনিক্যালে অবস্থান নেয় বিএনপি নেতাকর্মীরা। এর পর পুলিশ তাদের সেখান থেকে সরে যেতে বললে তারা ধীরে ধীরে গাবতলীর দিকে সরে যেতে থাকে। এ সময় গাবতলীতে আগে থেকে অবস্থান নেওয়া আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে তাদের সংঘর্ষ বাধে। এ সময় পুলিশ বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমানকে সেখান থেকে আটক করে। বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর গাবতলী থেকে তাকে পুলিশের জিপে করে নিয়ে যাওয়া হয়।

শেষ খবর পাওয়া পর্যন্ত রাজধানীর আরেকটি প্রবেশমুখ উত্তরার হাউজবিল্ডিং, ৯ নম্বর সেক্টর এবং আবদুল্লাপুরে পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টাধাওয়া চলছে।

আরস-০৩