বিশ্বকাপে উদ্বোধনী জুটির বাংলাদেশের রেকর্ড

খেলা ডেস্ক


অক্টোবর ১৯, ২০২৩
০৪:২৫ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৯, ২০২৩
০৪:২৫ অপরাহ্ন



বিশ্বকাপে উদ্বোধনী জুটির বাংলাদেশের রেকর্ড


ভারতের বিপক্ষে বাংলাদেশকে চমৎকার শুরু এনে দিলেন লিটন দাস ও তানজিদ হাসান তামিম। ওয়ানডে ক্রিকেটে দেশের হয়ে ইতিহাসের একটি পাতায়ও নাম উঠে গেল তাদের। বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের উদ্বোধনী জুটির রেকর্ড এখন এই লিটন-তামিম।

শার্দুল ঠাকুরের করা দ্বাদশ ওভারের প্রথম বলটি ফ্লিক করে ডিপ স্কয়ার লেগে পাঠিয়ে ডাবল নিলেন লিটন। বাংলাদেশের সংগ্রহ বেড়ে দাঁড়াল বিনা উইকেটে ৭০ রান। এতেই গড়া হয়ে গেল বিশ্বকাপের ইতিহাসে নিজেদের সর্বোচ্চ উদ্বোধনীর রেকর্ড।

পুনেতে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বৃহস্পতিবার এই কীর্তি গড়েন তারা। অল্পের জন্য বিশ্বকাপে নিজেদের প্রথম শতরানের উদ্বোধনী জুটি দেখল না বাংলাদেশ। তামিমকে ফিরিয়ে ৯৩ রানের জুটি ভাঙেন কুলদীপ জাদব। ৫১ রান করে এলবিডব্লিউ হন তামিম।

বিশ্বকাপে উদ্বোধনী জুটিতে এতদিন বাংলাদেশের সর্বোচ্চ রান ছিল ৬৯। ১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ওই জুটি গড়েছিলেন মেহরাব হোসেন অপি ও শাহরিয়ার হোসেন বিদ্যুৎ। ওই ম্যাচে শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে বিশ্বকে চমকে দিয়েছিল প্রথমবারের মতো ওয়ানডে সংস্করণের বৈশ্বিক আসরে খেলতে যাওয়া বাংলাদেশ। ২৪ বছরের ব্যবধানে তাদের সেই রেকর্ড ভাঙলেন লিটন-তামিম।



এএফ/০৭