বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত-যুক্তরাষ্ট্রের আলোচনা তাদের নিজস্ব বিষয়

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১৬, ২০২৩
০৮:২৫ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ১৬, ২০২৩
০৮:২৫ অপরাহ্ন



বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত-যুক্তরাষ্ট্রের আলোচনা তাদের নিজস্ব বিষয়
-পররাষ্ট্র মন্ত্রণালয়


বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত-যুক্তরাষ্ট্রের আলোচনা একান্তই তাদের নিজস্ব বিষয় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন। তিনি বলেছেন, ভারত ও যুক্তরাষ্ট্রের আলোচনায় কী আসবে, না আসবে তা এই দুই দেশের নিজস্ব ব্যাপার বলে মনে করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ের এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরিন এ কথা বলেন।

সেহেলি সাবরিন বলেন, ‘ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের ‘টু প্লাস টু’ সংলাপের ধারণাগত সূত্রপাত ২০১৭ সালে।

পরবর্তীতে ২০১৮ সালের সেপ্টেম্বরে প্রথমবারের মতো সংলাপটি অনুষ্ঠিত হয় ভারতের নয়াদিল্লিতে। টু প্লাস টু সংলাপটি মূলত ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সার্বিক দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াবলি আলোচনার একটি প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত।’

তিনি আরো বলেন, আলোচনায় বৃহত্তর বৈশ্বিক, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক নিরাপত্তা ও ভূ-রাজনৈতিক স্থিতিশীলতার নানান দিক উঠে আসা স্বাভাবিক। আলোচনার বিষয়বস্তু হিসেবে কী আসবে না আসবে তা এই দুই দেশের নিজস্ব ব্যাপার।

এ সময় জাতীয় নির্বাচনে সহযোগিতা প্রদানের জন্য কোনো দেশ বা সংস্থাকে অনুরোধ জানানো হয়নি বলেও জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ মুখপাত্র।


এএফ/১৬