পিটার হাস ছুটিতে গেছেন

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ১৭, ২০২৩
০২:৫২ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ১৭, ২০২৩
০৪:৩৬ অপরাহ্ন



পিটার হাস ছুটিতে গেছেন

-ফাইল ছবি


ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ছুটি কাটাতে আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকা থেকে কলম্বো গেছেন। তবে তিনি কি শ্রীলঙ্কায় ছুটি কাটাবেন, নাকি যুক্তরাষ্ট্রে যাবেন—তা রাতে এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

পিটার হাসের ছুটিতে যাওয়ার বিষয়ে সরকার অবগত বলে সাংবাদিকদের জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন। তিনি বিকেলে মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ঢাকায় কর্মরত বিদেশি মিশনপ্রধানেরা যখন স্টেশন ছাড়েন, কূটনৈতিক পত্রের মাধ্যমে প্রটোকলকে (পররাষ্ট্র মন্ত্রণালয়) জানিয়ে যান। তাঁদের সদর দপ্তরেও তাঁরা সেটা জানান। একইভাবে বাংলাদেশের রাষ্ট্রদূতেরা দেশে আসার সময় পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানানোর পাশাপাশি যে দেশে কাজ করেন, সেখানকার সরকারকে কূটনৈতিক পত্রের মাধ্যমে জানিয়ে আসার রীতি রয়েছে। রাষ্ট্রদূতের অবর্তমানে কে দায়িত্ব পালন করবেন, সেটাও জানাতে হয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, পিটার হাস ১৫ নভেম্বর ছুটিতে যাওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে গত মাসের শেষের দিকে অবহিত করেছিলেন। সে জন্যই ২ নভেম্বর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন। কারণ, এরপর ৫ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত পররাষ্ট্রসচিবের সৌদি আরব, জর্ডান ও সুইজারল্যান্ডে সফর ছিল।

জানা গেছে, পিটার হাস তাঁর ছুটিতে যাওয়ার বিষয়টি চলতি সপ্তাহে ঢাকায় বিদেশি মিশনগুলোকেও জানিয়েছেন। তাঁর ছুটিতে থাকার সময়কালে হেলেন লাফার্ভ যে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করবেন, সেটিও তিনি মিশনগুলোকে অবহিত করেছেন।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, আজ বেলা একটায় শ্রীলঙ্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে পিটার হাস ঢাকা থেকে কলম্বোর উদ্দেশে যাত্রা করেন।



এএফ/০৩