শোকজের কি জবাব দিয়েছেন ব্যারিস্টার সুমন?

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ০৭, ২০২৩
০৪:১৯ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৭, ২০২৩
১১:৫৪ অপরাহ্ন



শোকজের কি জবাব দিয়েছেন ব্যারিস্টার সুমন?


নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে হবিগঞ্জ-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী আলোচিত ফেসবুকার ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে শোকজ করেছিল নির্বাচন কমিশন। নির্বাচনী অনুসন্ধান কমিটির দেওয়া বিধি ভঙ্গের সে শোকজের জবাব দিয়েছেন তিনি।

আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুর ১২টায় হবিগঞ্জ জজকোর্টে নির্বাচনী অনুসন্ধান কমিটির কার্যালয় সিনিয়র সহকারী জজ সবুজ পালের কাছে লিখিতভাবে এর জবাব দেন।

শোকজের জাবাব দেয়ার পর ব্যারিস্টার সায়েদুল হক সুমন সাংবাদিকদের বলেন, আমি এর সঙ্গে কোনোভাবেই জড়িত না। আমার সেখানে কোনো প্রোগ্রামও ছিল না। আমি জবাবে এটাও বলেছি- যেহেতু আমি আইনের মানুষ, আমি খেয়াল রাখি যেন কোনো বিধি লঙ্ঘন না হয়। তবে তার উত্তরে নির্বাচনি অনুসন্ধান কমিটি সন্তুষ্ট হয়েছেন কি না জানতে চাইলে তিনি বলেন, আমি আমার উত্তর দিয়েছি। কমিটির সন্তুষ্ট হয়েছেন কি না, তা পরে জানা যাবে।

অভিযোগ সম্পর্কে ব্যারিস্টার সুমন বলেন, একটি রাস্তার প্রতিবন্ধকতা সৃষ্টি ও পুলিশকে না জানানোর জন্য আমাকে শোকজ করা হয়। আমার তো সেখানে কোনো অনুষ্ঠানই ছিল না যে পুলিশকে জানাব। আমার যদি কোনো প্রচারণার ব্যানার থাকত বা এখনো আগে থেকে প্রোগ্রাম করার কোনো লিফলেট থাকত, তাহলে তো পুলিশকে ইনফর্ম করার বিষয়টা আসত। আমি আসলে ওইদিকে যাচ্ছিলাম।

প্রসঙ্গত, গত ২ ডিসেম্বর সন্ধ্যায় চুনারুঘাট উপজেলার গাজীপুর ইউনিয়নের আসামপাড়া বাজারে এক নির্বাচনী জনসভা করেন ব্যারিস্টার সুমন। প্রথমত, উহা একটি জনাকীর্ণ বাজার। দ্বিতীয়ত, উক্ত নির্বাচনী সমাবেশের জন্য বাজারের তিন রাস্তার মোড়সহ উক্ত বাজারের ওপর দিয়ে চলাচলকারী প্রধান তিনটি সড়ক বন্ধ করে জনগণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করা হয়। 

তৃতীয়ত, উক্ত নির্বাচনী সমাবেশের বিষয়ে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত করা হয়নি। ফলে, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি-০৬ (খ, গ, ঘ) ভঙ্গ করা হয়েছে বলে নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে প্রতীয়মান হয়। এরই ফলে গত (৪ ডিসেম্বর) এক পত্রে বিষয়টির ব্যাখ্যা দিতে ব্যারিস্টার সুমনকে নির্দেশ দেওয়া হয়। যার ফলশ্রুতিতে বৃহস্পতিবার তিনি এর ব্যাখ্যা প্রদান করেন। 


এএফ/০৪