নির্বাচনের তফসিল স্থগিতের রিট খারিজ

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ১১, ২০২৩
০৩:০৩ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ১১, ২০২৩
০৩:৩২ অপরাহ্ন



নির্বাচনের তফসিল স্থগিতের রিট খারিজ


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিতের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার (১১ ডিসেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ২৮ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পেছাতে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের আইনি নোটিশ দেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনূছ আলী আকন্দ। সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন পেছানোর সুযোগ রয়েছে বলে ওই নোটিশে উল্লেখ করেন তিনি।

নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে হাইকোর্টে রিট আবেদন করার কথা বলেন নোটিশদাতা। নোটিশে সাড়া না পেয়ে পরদিন হাইকোর্টে রিট করেন ইউনূছ আলী।

রিটে গত ১৫ নভেম্বর ঘোষিত তফসিলের বৈধতা প্রশ্নে রুল চাওয়া হয়। প্রাথমিক শুনানির পর আদালত রুল জারি করলে সে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পরবর্তী তফসিল ঘোষণায় নিষেধাজ্ঞা চাওয়া হয় রিটে।

সেই সঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে দ্বাদশ সংসদ নির্বাচনের নির্দেশনাও চাওয়া হয়।

আইন মন্ত্রণালয়ের দুই সচিব, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, সংসদ সচিব এবং প্রধান নির্বাচন কমিশনারকে বিবাদী করা হয় রিটে। গত ৪ ডিসেম্বর রিটের শুনানি শেষ হয়। 

আদালতে রিটের পক্ষে ছিলেন ইউনূছ আলী আকন্দ।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তাঁর সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

২০২৪ সালের ৭ জানুয়ারি ভোটের দিন রেখে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

নির্বাচনী প্রচারণা চালানো যাবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।



এএফ/০৩