প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত

খেলা ডেস্ক


ডিসেম্বর ১২, ২০২৩
০২:৩১ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ১২, ২০২৩
০২:৩১ পূর্বাহ্ন



প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত
অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপ ক্রিকেট ২০২৪

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ যুব ক্রিকেট দল। ফাইল ছবি


২০২৪ অনূর্ধ্ব-১৯ ছেলেদের বিশ্বকাপের পরিবর্তিত সূচি গতকাল প্রকাশ করেছে আইসিসি। জানুয়ারি মাসের ১৯ তারিখে শুরু হবে বিশ্বকাপ। টুর্নামেন্টের দ্বিতীয় দিনে প্রথম মাঠে নামবে বাংলাদেশ। ব্লুমফন্টেইনের মানগাউং ওভালে সে ম্যাচে ২০২০ সালের চ্যাম্পিয়নরা খেলবে পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে।  ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতকে ডিএলএস নিয়মে ৩ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতে বাংলাদেশ।

এবারও টুর্নামেন্টটির স্বাগতিক সেই দক্ষিণ আফ্রিকাই। আগামী ১৯ জানুয়ারি টুর্নামেন্টের উদ্বোধনী দিনে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে স্বাগতিকেরা। ওই দিন আরেক ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে আয়ারল্যান্ড।

১৬ দলের এই বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। কিন্তু বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে (এসএলসি) বরখাস্ত করেছিল আইসিসি, এরপর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সেখান থেকে সরিয়ে এনে দক্ষিণ আফ্রিকাকে আয়োজনের ভার দেওয়া হয়। ১৯ জানুয়ারি এই টুর্নামেন্ট শুরু হয়ে পাঁচটি ভেন্যুতে চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। মোট ৪১টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

বর্তমান চ্যাম্পিয়ন ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘এ’ গ্রুপে পড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ‘বি’ গ্রুপে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। ‘সি’ গ্রুপে অস্ট্রেলিয়ার সঙ্গে শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও নামিবিয়া। আফগানিস্তান, পাকিস্তান নেপাল ও নিউজিল্যান্ড প্রতিদ্বন্দ্বিতা করবে ‘ডি’ গ্রুপে।

এবারে টুর্নামেন্টের কাঠামো একটু বদলানো হয়েছে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিনটি করে দল উত্তীর্ণ হবে পরের পর্বে। সেই পর্বের নাম সুপার সিক্স, যেখানে ছয়টি করে দল দুটি গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। ৩০ জানুয়ারি থেকে শুরু হবে সুপার সিক্স পর্ব। এরপর সেমিফাইনাল ও ফাইনাল।

দক্ষিণ আফ্রিকা এ নিয়ে তৃতীয়বারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করবে। এর আগে ১৯৯৮ ও ২০২০ টুর্নামেন্ট আয়োজন করেছে আফ্রিকার দেশটি। আইসিসির ইভেন্ট প্রধান ক্রিস টেটলি এ নিয়ে বলেছেন, ‘গত ১২ মাসে আমরা দেখেছি, দক্ষিণ আফ্রিকা সফলতার সঙ্গে দুটি মাইলফলক টুর্নামেন্ট আয়োজন করেছে। একটি প্রথম মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর। আর এর পরপরই মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছে তারা।’

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গ্রুপিং

গ্রুপ ‘এ’: ভারত, বাংলাদেশ, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র

গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড

গ্রুপ ‘সি’: অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, নামিবিয়া

গ্রুপ ‘ডি’: আফগানিস্তান, পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল

গ্রুপ পর্বে বাংলাদেশের সূচি

১৯ জানুয়ারি—বাংলাদেশ-ভারত, ব্লুমফন্টেইন

২২ জানুয়ারি—বাংলাদেশ-আয়ারল্যান্ড, ব্লুমফন্টেইন

২৬ জানুয়ারি—বাংলাদেশ-যুক্তরাষ্ট্র, ব্লুমফন্টেইন

এএন/০৩