ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটিতে স্বেচ্ছাসেবী হিসেবে সর্বোচ্চ স্বীকৃতি পেলেন আবুতাহের চৌধুরী

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ১৬, ২০২৩
১১:৩০ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ১৬, ২০২৩
১১:৩০ অপরাহ্ন



ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটিতে স্বেচ্ছাসেবী হিসেবে সর্বোচ্চ স্বীকৃতি পেলেন আবুতাহের চৌধুরী


ব্রিটেনে বসবাসরত ৬ লাখ বাংলাদেশির মধ্যে সর্বোচ্চ ভলান্টিয়ার তথা স্বেচ্ছাসেবক হিসাবে স্বীকৃতি পেয়েছেন বিশিষ্ট সমাজসেবী, কমিউনিটি নেতা ও সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরী ।

বিশিষ্ট লেখক ও গবেষক ড. মোহাম্মদ আবুল লেইস রচিত একাডেমিক গবেষণামূলক ‘১০১ জন ব্রিটিশ বাংলাদেশির ভলান্টারি কাজের স্বীকৃ্তমিূলক গ্রন্থে এ স্থান দেওয়া হয়েছ ।

জানা গেছে, দীর্ঘ তিন বছর ১৪৯ জন গবেষণা সহকারীর মাধ্যমে একাডেমিক গবেষণা চালিয়ে ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটির প্রায় ৬ লাখ লোকের মধ্যে ১০১ জনকে ভলান্টারি কাজের স্বীকৃতি দিয়ে ইংরেজি ভাষায় একটি বই প্রকাশ করেন ড. মোহাম্মদ আবুল লেইস । তিনি পাই চার্টের মাধ্যমে ও সমাজকর্মের বিভিন্ন দিক উল্লেখ করে বইটি রচনা করেন। বইটি প্রকাশ করেছে আমাজান প্রকাশনী সংস্থা।

গত ১২ নভেম্বর উক্ত গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয় লন্ডন এন্টারপ্রাইজ একাডেমিতে। অনুষ্ঠানে সারা ব্রিটেন থেকে খ্যাতনামা স্বেচ্ছাসেবীগণ, কমিউনিটি নেতৃবন্দ, সাংবাদিক  ও সুধীবৃন্দ অংশগ্রহণ করেন ।

এ অনুষ্ঠানে কে এম আবু তাহের চৌধুরীকে সর্বশ্রেষ্ঠ স্বেচ্ছাসেবী হিসাবে আলাদা ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয় ।

উল্লেখ্য যে, কে এম আবু তাহের চৌধুরী মৌলভীবাজার উপজেলার ইটা সিংকাপনের প্রখ্যাত আলেম ও পির হাফেজ মাওলানা আব্দুল কাদের চৌধুরী সিংকাপনির (রঃ) কনিষ্ঠ পুত্র ।

ইতঃপূর্বে তিনি সমাজসেবার স্বীকৃতিস্বরূপ সারা ব্রিটেনের কালো সম্প্রদায়ের পক্ষ থেকে বেস্ট কমিউনিটি লিডারশিপ অ্যাওয়ার্ড,  টাওয়ার হ্যামলেটস থেকে সিভিক অ্যাওয়ার্ড, চ্যানেল এস অ্যাওয়ার্ড, ব্রিটিশ বাংলাদেশি হুজ হু অ্যাওয়ার্ড, সিলেট রত্ন অ্যাওয়ার্ড, স্টার ইন দি কমিউনিটি অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পুরস্কার লাভ করেন । তিনি ব্রিটেনের সাবেক রানির গার্ডেন পার্টি, তৎকালীন প্রিন্স চার্লস কর্তৃক সেন্ট জেমস প্যালেসে ও ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনে আমন্ত্রিত অতিথি হিসাবে যোগদান করেন।

এএন/০২