নয় মামলায় ফখরুলের জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

সিলেট মিরর ডেস্ক


ডিসেম্বর ১৮, ২০২৩
০২:০৯ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ১৮, ২০২৩
০২:০৯ অপরাহ্ন



নয় মামলায় ফখরুলের জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ


রাজধানীর রমনা ও পল্টন থানার ৯ মামলায় জামিন আবেদন গ্রহণ করে তা আইন অনুযায়ী নিষ্পত্তি করতে ঢাকা মুখ্য মহানগর হাকিমকে (সিএমএম) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মির্জা ফখরুলের রিটে প্রাথমিক শুনানির পর আজ সোমবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ফখরুলের পক্ষে শুনানি করেন, আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

এর আগে গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিন পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষের পর রাজধানীর পল্টন ও রমনা থানায় এসব মামলা করা হয়। ১০ মামলার মধ্যে আট মামলার এজাহারে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নাম রয়েছে। আর দুই মামলায় তিনি সন্দেহভাজন। 

মির্জা ফখরুলের আইনজীবীদের অভিযোগ, রাজধানীর রমনা ও পল্টন থানায় হওয়া ১১ মামলার মধ্যে একটি মামলায় তাঁকে গ্রেপ্তার করা হলেও বাকি মামলাগুলোতে গ্রেপ্তার দেখাচ্ছে না পুলিশ।

এ অবস্থায় গত ১৩ ডিসেম্বর ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে ১০ মামলায় মির্জা ফখরুলের জামিন চেয়ে আবেদন করা হয়। 

সেদিন আবেদনে শুনানি না নিয়ে তা রেখে দেন সিএমএম আদালত। পরে ১৪ ডিসেম্বর জামিন আবেদন গ্রহণ করে তা নিষ্পত্তির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়। 

উল্লেখ্য, সরকার পতনের এক দফা দাবিতে ২৮ অক্টোবর সমাবেশ ডেকেছিল বিএনপি।

২০ শর্তে তাদের সমাবেশের অনুমতি দেয় পুলিশ। ওই দিন আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরুর আগেই পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান দলটির নেতাকর্মীরা। সংঘর্ষের একপর্যায়ে প্রধান বিচারপতির বাসভবনের ফটক ভেঙে ইটপাটকেল নিক্ষেপ করা হয়। সংঘর্ষের মধ্যে পণ্ড হওয়া সমাবেশ থেকেই পরদিন সারা দেশে হরতালের ডাক দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

২৯ অক্টোবর সেই হরতালের সকালে গুলশানের বাসা থেকে তাঁকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

ওই দিন ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে জামিন আবেদন মির্জা ফখরুল। কিন্তু আবেদনটি নাকচ করে তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়। 

এরপর গত ২ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মির্জা ফখরুলের জামিন চেয়ে আবেদন করেন তাঁর আইনজীবীরা। ঢাকার মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ফয়সাল আতিক বিন কাদের জামিন নামঞ্জুর করলে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করা হয়। 

গত ৪ ডিসেম্বর আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় ওঠে। পরে ৭ ডিসেম্বর শুনানির পর মির্জা ফখরুলের জামিন প্রশ্নে এক সপ্তাহের রুল দেন হাইকোর্ট। আগামী ৩ জানুয়ারি এ রুল শুনানির তারিখ রাখা হয়েছে।


এএফ/১০