শীর্ষে থেকেই বছর শেষ রোনালদোর

খেলা ডেস্ক


ডিসেম্বর ৩১, ২০২৩
০২:৩৩ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ৩১, ২০২৩
০২:৩৪ পূর্বাহ্ন



শীর্ষে থেকেই বছর শেষ রোনালদোর


পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদোর বর্তমান বয়স ৩৮। তবে তার জন্য বয়স যেন শুধুই সংখ্যা। ইউরোপ ছেড়ে সৌদি আরবে পাড়ি জমালেও পর্তুগিজ মহাতারকার পারফরম্যান্সে ভাটা পড়েনি। আর্লিং হলান্ড-কিলিয়ান এমবাপ্পেদের পেছনে ফেলে ২০২৩ সালে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে থেকেই বছর শেষের অপেক্ষায় রোনালদো।

শনিবার সৌদি প্রো লিগে আল তাওনের বিপক্ষে গোল করায় সিআর সেভেনের গোল সংখ্যা ৫৪। আগের ম্যাচেই জোড়া গোল করে এ বছর ক্লাব ও দেশের হয়ে সর্বোচ্চ ৫৩টি গোল করেন রোনালদো। তিনি টপকে গেছেন বার্য়ান মিউনিখের হ্যারি কেইন ও পিএসজির কিলিয়ান এমবাপ্পেকে। দুজনের গোল ৫২টি করে। এছাড়া ম্যানসিটির আর্লিং হলান্ড করেছেন ৫০ গোল। চোট নিয়ে মাঠের বাইরে থাকায় রোনালদোকে টপকে যাওয়ার কোনো সুযোগ নেই তার।

তবে ৫৩ সংখ্যাটাকে আরও সামনে নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে রোনালদোর সামনে। কেননা এ বছর আরও একটি ম্যাচ খেলবে তার দল, আল তাউনের বিপক্ষে সেই ম্যাচে রোনালদো খেললে আরও গোলের দেখা পেতেই পারেন। অন্যদিকে হ্যারি কেন ও এমবাপ্পের কারোর দলেরই এ বছর আর কোনো ম্যাচ নেই। আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি চলতি বছর ৪৪ ম্যাচে ১২ অ্যাসিস্টের পাশাপাশি ২৮ গোল করেছেন। আর ব্রাজিলিয়ান তারকা নেইমারের গোলসংখ্যা মাত্র আট। কারণ লম্বা সময় ধরে চোটে ভুগছেন তিনি।

২০২৩ সালে জাতীয় দল ও ক্লাবের জার্সিতে মোট ৫৮ ম্যাচ খেলে ৫৩টি গোল করেছেন রোনালদো। এছাড়া ১৫টি গোলে সহায়তাও করেছেন তিনি। সব মিলিয়ে মোট ৬৮টি গোলে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অবদান রেখেছেন পর্তুগীজ মহাতারকা।

এএন/০৪