বর্ষসেরা ফুটবল দলে মেসি, নেই রোনালদো

খেলা ডেস্ক


জানুয়ারি ১১, ২০২৪
০২:৩৯ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ১১, ২০২৪
০২:৩৯ পূর্বাহ্ন



বর্ষসেরা ফুটবল দলে মেসি, নেই রোনালদো


বর্ষসেরা ফুটবল দল ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস। দলে জায়গা পেয়েছেন লিওনেল মেসি। নেই ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবলের ইতিহাস ও রেকর্ড সংরক্ষণ করা সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত বর্ষসেরা ফুটবল দলের আক্রমণভাগে আছেন কিলিয়ান এমবাপ্পে, হ্যারি কেইন ও আর্লিং হলান্ড। 

যদিও গত বছর এই তিনজনের চেয়ে বেশি গোল করেছেন রোনালদো। ম্যানচেস্টার সিটিতে খেলা নরওয়েজীয় তারকা হলান্ডের গোল ৫০টি, ফ্রান্সের এমবাপ্পে ও ইংল্যান্ডের কেইনের গোল ৫২টি করে। আর সৌদি ক্লাব আল নাসরে খেলা রোনালদোর গোল ৫৪টি (৩৪টি পেনাল্টি থেকে)। তারপরও ২০২৩ সালের সেরা ১১ খেলোয়াড়ের তালিকায় ঠাঁই হয়নি রোনালদোর।

বর্ষসেরা দলে জায়গা পাওয়া ১১ জনের মধ্যে ১০ জনই বর্তমানে ইউরোপীয় ক্লাব খেলেন। ব্যতিক্রম শুধু মেসি। ক্লাব হিসেবে সবচেয়ে বেশি পাঁচজন খেলোয়াড় ম্যানচেস্টার সিটির, তিনজন বায়ার্ন মিউনিখের, একজন করে রিয়াল মাদ্রিদ, পিএসজি ও ইন্টার মায়ামির।

যুক্তরাষ্ট্রের ক্লাব মায়ামির ইতিহাসে প্রথম ট্রফি জেতানো মেসির সঙ্গে মাঝমাঠে জায়গা পেয়েছেন রিয়াল মাদ্রিদের জুড বেলিংহাম সিটির হয়ে ট্রেবল জেতা কেভিন ডি ব্রুইনা ও রদ্রি। রক্ষণভাগে থাকা তিন ফুটবলারর দুজন বায়ার্ন মিউনিখের, একজন সিটির। গোলকিপার হিসেবে আছেন সিটির এদেরসন।

আইএফএফএইচএস বর্ষসেরা একাদশ: এদেরসন (ব্রাজিল), রুবেন দিয়াজ (পর্তুগাল), কিম মিন–জে (দক্ষিণ কোরিয়া), আলফোনসো ডেভিস (কানাডা), রদ্রি (স্পেন), জুড বেলিংহাম (ইংল্যান্ড), কেভিন ডি ব্রুইনা (বেলজিয়াম), লিওনেল মেসি (আর্জেন্টিনা), হ্যারি কেইন (ইংল্যান্ড), আর্লিং হলান্ড (নরওয়ে) ও কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স)।

এএন/০১