এশিয়া কাপে জাপানকে হারিয়ে চমক ইরাকের

খেলা ডেস্ক


জানুয়ারি ২০, ২০২৪
০২:১৪ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ২০, ২০২৪
০২:১৪ পূর্বাহ্ন



এশিয়া কাপে জাপানকে হারিয়ে চমক ইরাকের


এশিয়ান কাপের সবচেয়ে সফল দল জাপান। ফুটবলে এশিয়ার শ্রেষ্ঠত্বের মঞ্চে চারবার শিরোপা উত্সব করেছে ব্লু সামুরাইরা। ফিফা র্যাংকিংয়েও এশিয়ার সেরা জাপান। তাদের অবস্থান ১৭তম স্থানে।

তুলনায় অনেকটা পিছিয়ে ইরাক। ফিফা র্যাংকিংয়ে মধ্যপ্রাচ্যের যুদ্ধ বিধ্যস্ত দেশটির অবস্থান ৬৩ তম স্থানে। এশিয়া কাপের লড়াইয়ে অঘটন ঘটিয়ে র্যাংকিংয়ে অনেক এগিয়ে থাকা হট ইরাক ২-১ গোলে হারিয়েছে ফেভারিট জাপানকে। 


ইরাকের হয়ে দুটি গোলই করেছেন আয়মান হোসেইন। ম্যাচের একেবারে শেষ দিকে জাপানের হয়ে একটি গোল শোধ দেন ওয়াতারু এন্ডো। জাপানের বিপক্ষে জয় এশিয়া কাপের নকআউটে (শেষ ষোলোয়) পৌঁছে দিয়েছে ইরাককে। সম্ভাবনা বিলীন হয়ে যায়নি জাপানেরও।

এখনও শেষ ষোলোতে উঠার সম্ভাবনা ভালোভাবেই আছে তাদের। গ্রুপের শেষ ম্যাচে জাপানের প্রতিপক্ষ ইন্দোনেশিয়া। আর ইরাক খেলবে ভিয়েতনামের বিপক্ষে।

জাপানের বিপক্ষে শুরুটা স্বপ্নের মতো হয় ইরাকের। খেলার পঞ্চম মিনিটে ইরাককে এগিয়ে নেন আয়মান।

হেডে বল জালে জড়িয়েছেন এই ফরোয়ার্ড। বিরতির আগে স্কোর ২-০ করে ফেলে ইরাক। এবারের গোলদাতাও সেই আয়মান। প্রথমার্ধের যোগ করা সময়ে আবার লক্ষ্যভেদ করেন তিনি। আহমেদ আল হাজাজির অ্যাসিস্টে এবারও হেডে বল জালে জড়ান আয়মান। 

মাঝবিরতির পর খেলা শুরু হলে একের পর এক আক্রমণ শানাতে থাকে জাপান। কিন্তু কাঙ্খিত গোলটি পাচ্ছিল না কিছুতেই। অবশেষে ৯৩ মিনিটে একটি গোল শোধ দিতে পারে তারা। খুব কাছ থেকে জাপানের হয়ে লক্ষ্যভেদ করেছেন ওয়াতারু এন্ডো। গ্রুপ পর্বে ২৬ ম্যাচে এটা প্রথম হার চারবারের চ্যাম্পিয়ন জাপানের। 

এএন/০৫