আপনারা ঢাকার বাইরে যান, প্রমোশন সুযোগ-সুবিধা আমি দেখব: স্বাস্থ্যমন্ত্রী

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৬, ২০২৪
০৩:৫০ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৬, ২০২৪
০৩:৫০ পূর্বাহ্ন



আপনারা ঢাকার বাইরে যান, প্রমোশন সুযোগ-সুবিধা আমি দেখব: স্বাস্থ্যমন্ত্রী


ডাক্তারদের উদ্দেশ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, আপনাদের গ্রামে যেতে হবে। ঢাকার বাইরে যেতে হবে। এটাও মনে করি, প্রত্যেকের জীবনে একটা ‘ইনসেনটিভ’ থাকা দরকার। আপানারা ঢাকার বাইরে যান, প্রমোশন সুযোগ-সুবিধা আমি দেখব।

মঙ্গলবার (৫ মার্চ) সকালে রাজধানীর শাহবাগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে সোসাইটি অব নিউরোলজিস্ট আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটা অনুরোধ আপনাদের রাখতে হবে। আপনাদের গ্রামে (ঢাকার বাইরে) যেতে হবে। আমি বলছি, আপনারা যারা ঢাকার বাইরে কাজ করবেন, তাদের ইনটেনসিভ অবশ্যই দেয়া হবে। ঢাকার বাইরে কাজ করা ডাক্তারদের পদোন্নতি, বিদেশ যাওয়ার সুযোগসহ অগ্রাধিকারের ভিত্তিতে সকল ধরনের সুযোগ-সুবিধা দেয়া হবে। শুধু একটাই বিশেষ অনুরোধ, আপনারা ঢাকার বাইরে যান। সারাজীবন ঢাকার বাইরে থাকতে হবে না। এ বিষয়ে খুব শিগগিরই একটা ইনসেনটিভ ও নীতিমালা তৈরি করা হবে বলে জানান তিনি।

সামন্ত লাল সেন বলেন, বাংলাদেশের চিকিৎসা সেবা সামনে এগিয়ে নিতে প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসা সেবা উন্নত করা জরুরি। চিকিৎসকদের উদ্দেশে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী বলেন, আমি যেখানে যাই, সবাই বলে, ‘আমার উপজেলায় ডাক্তার থাকে না’। আমি মনে করি, এটা ঠিক না। আবার ডাক্তারের সুরক্ষাও কিন্তু আমাদের দেখতে হবে। যারা গ্রামে থাকবে, তারা যেন ভালো থাকে। কিছু কিছু ঘটনা ঘটে, যার জন্য ডাক্তাররা গ্রামে যেতে চায় না বা যায় না। রোগীর সুরক্ষার সঙ্গে সঙ্গে আমাকে ডাক্তারের সুরক্ষাও দেখতে হবে। আপনাদের যত সমস্যা আছে, আমরা দেখব। তবে একটাই অনুরোধ, আপনাদের ঢাকার বাইরে যেতে হবে।

মন্ত্রী হওয়ার সংবাদ প্রসঙ্গে বলেন, আমার অভ্যাস ছিল তিন বেলা ভাত খাওয়ার। ভাত খেয়ে সাধারণত আমি ঘুমাই, ‘জি বাংলা’ চ্যানেলের অনুষ্ঠান দেখি। হঠাৎ একদিন একটি টেলিফোন এলো। টেলিফোনটা আসার পর আমার সকল নিয়ম-কানুন বদলে গেল। আমি হয়ে গেলাম মন্ত্রী (হাসি)!


এএফ/০২