এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু রবিবার , যে নির্দেশনা মানতে হবে

সিলেট মিরর ডেস্ক


জুন ২৯, ২০২৪
০২:৩৪ অপরাহ্ন


আপডেট : জুন ৩০, ২০২৪
০৩:০১ পূর্বাহ্ন



এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু রবিবার , যে নির্দেশনা মানতে হবে

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু রবিবার , যে নির্দেশনা মানতে হবে


রবিবার থেকে সারা দেশে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা।

২ হাজার ২৭৫টি কেন্দ্রে ৯ হাজার ৪৬৩টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা বোর্ড ও কারিগরি বোর্ডের মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

এদের মধ্যে ৯টি সাধারণ বোর্ড থেকে ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন, মাদরাসা বোর্ড থেকে ৮৮ হাজার ৭৬ জন ও কারিগরি বোর্ড থেকে ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন পরীক্ষার্থী অংশ নেবে।

২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

গত বছর সব বোর্ড থেকে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।

বিদেশে ৮টি কেন্দ্র থেকে ২৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

রুটিন অনুযায়ী এইচএসসির লিখিত পরীক্ষা ১১ আগস্ট পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে ২১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এছাড়া কারিগরি বোর্ডের অধীন পরীক্ষা ১৮ জুলাই পর্যন্ত চলবে এবং ব্যবহারিক পরীক্ষা ১৯ জুলাই শুরু হয়ে ৪ আগস্ট পর্যন্ত চলবে।

সব পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে এবং পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের প্রশ্নপত্র কোড জানিয়ে দেওয়া হবে হবে।

পরীক্ষা কেন্দ্রে কাউকে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে দেওয়া হবে না। শুধুমাত্র পরীক্ষা কেন্দ্রে ইনচার্জরা মোবাইল ফোন সেট নিয়ে প্রবেশ করতে পারবেন।

এছাড়া পরীক্ষার্থী, কেন্দ্র পরিদর্শক, মন্ত্রণালয়ের টিম, বোর্ডের টিম, স্থানীয় প্রশাসন ও উপজেলা প্রশাসন টিম ও নিরাপত্তাকর্মী ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে থাকতে পারবে না।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীদের সহায়তা দিতে প্রস্তুত থাকবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কুইক রেসপন্স টিম (কিউআরটি)।

বৃহস্পতিবার ডিএমপি মিডিয়া সেন্টারে এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান।

জিসিস / ০২