লঘুচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি, সমুদ্রে সতর্কতা

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ২৫, ২০২৪
০২:০৩ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২৪
০৩:৫২ অপরাহ্ন



লঘুচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি, সমুদ্রে সতর্কতা

লঘুচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি, সমুদ্রে সতর্কতা


বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ও মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে সারা দেশে বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। কয়েক দিনের টানা গরমের পর এই বৃষ্টি আরও এক থেকে দুই দিন স্থায়ী হবে। এর মধ্যে কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টিপাতের কারণে সতর্কতা দিয়েছে অধিদপ্তর। সেই সঙ্গে সমুদ্রবন্দর এলাকায় দেখানো হয়েছে ৩ নম্বর বিপদ সংকেত।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, দেশে মৌসুমি বায়ু এখন সক্রিয় আছে। এ ছাড়া বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়েছে, যার ফলে সারা দেশেই কম-বেশি বৃষ্টিপাত হচ্ছে। এই বৃষ্টি আগামীকালও (বৃহস্পতিবার) থাকবে। কোথাও কোথাও ভারী বর্ষণেরও সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগের কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ বুধবার সকাল থেকে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। 

এছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা (২ থেকে ৫) ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা (১ থেকে ২) ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

জিসি / ০৩