বিষ্ণোই গ্যাংয়ের সঙ্গে ভারত সরকারের সম্পর্ক, দাবি কানাডার

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৫, ২০২৪
০৩:০৪ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৫, ২০২৪
০৬:০১ অপরাহ্ন



বিষ্ণোই গ্যাংয়ের সঙ্গে ভারত সরকারের সম্পর্ক, দাবি কানাডার


আলোচিত লরেন্স বিষ্ণোই গ্যাংয়ের সঙ্গে ভারত সরকারের সম্পর্ক রয়েছে বলে দাবি করছেন কানাডার পুলিশের শীর্ষ কর্মকর্তারা। তাঁদের দাবি ভারতের কূটনীতিক মহলে আলোচনার জন্ম দিয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রয়‍্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) কমিশনার মাইক ডুহিন গতকাল সোমবার বলেন, ‘ভারত সরকারের কর্মকর্তারা কানাডায় দক্ষিণ এশীয় সম্প্রদায়ের, বিশেষ করে খালিস্তান আন্দোলনকারীদের লক্ষ্যবস্তু করার জন্য বিষ্ণোই গ্যাংয়ের সন্ত্রাসীদের ব্যবহার করছে।’

একই ধরনের দাবি করেছেন মাইক ডুহিন সহযোগী ব্রিজিত গোভান।

এর আগে গতকাল কানাডায় খালিস্তানপন্থী শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যা মামলায় ভারতীয় হাইকমিশনার সঞ্জয় কুমার ভার্মাকে ‘স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তি’ বলে উল্লেখ করেছে কানাডার মাউনটেড পুলিশ। এতে চরম প্রতিক্রিয়া দেখিয়ে ভারত সরকার কানাডার ৬ কূটনীতিককে গতকাল বহিষ্কার করেছে। একই দিন ভারত সরকার কানাডা থেকে তার হাইকমিশনার ও অন্যান্য কূটনীতিক ও কর্মকর্তাদেরও প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।

গতকালের সংবাদ সম্মেলনে ব্রিজিত গোভান বলেন, ‘তারা (ভারত সরকার) দক্ষিণ এশীয় সম্প্রদায়কে টার্গেট করছে, বিশেষ করে কানাডায় খালিস্তানপন্থীদের। আমরা যতটুকু তথ্য প্রমাণ পেয়েছি, তাতে মনে হয়েছে, তারা এই কাজে সংগঠিত অপরাধীদের ব্যবহার করছে। বিশেষ করে বিষ্ণোই গ্যাংকে ব্যবহার করছে তারা। আমরা বিশ্বাস করি, এই গোষ্ঠীটি (বিষ্ণোই গ্যাং) ভারত সরকারের এজেন্টদের সঙ্গে যুক্ত।’

ব্রিজিত গোভানের বক্তব্য উল্লেখ করে কমিশনার মাইক ডুহিনের কাছে সাংবাদিকেরা জানতে চান, ভারত সরকারের এজেন্টদের ‘হত্যা, চাঁদাবাজি, ভয় দেখানো এবং জবরদস্তির’ অভিযোগে অভিযুক্ত করা হচ্ছে কী? জবাবে তিনি স্পষ্টভাবে ‘হ্যাঁ’ বলেন।

ভারতের মহারাষ্ট্রের সাবেক প্রতিমন্ত্রী ও বিধায়ক বাবা সিদ্দিকের হত্যাকাণ্ডের পর নতুন করে আলোচনায় এসেছে বিষ্ণোই গ্যাং। তারা হুমকি দিয়েছে, বলিউড অভিনেতা সালমানের খানের ঘনিষ্ঠ যারা আছে, তাদের সবাইকে হত্যা করা হবে। এর আগে, লরেন্স বিষ্ণোই প্রকাশ্য দিবালোকে আদালতে দাঁড়িয়ে সালমান খানকে হত্যার হুমকি দেন। সর্বশেষ, চলতি বছরের এপ্রিলে সালমান খানের বাড়ি লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়। তবে এতে সালমান খান বা তার পরিবারের কোনো ক্ষতি হয়নি।



এএফ/০৪