ভিসা কার্যক্রম নিয়ে সিদ্ধান্ত জানাল ভারত

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৭, ২০২৪
০৯:৩৭ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৮, ২০২৪
০৩:৪২ পূর্বাহ্ন



ভিসা কার্যক্রম নিয়ে সিদ্ধান্ত জানাল ভারত

ভিসা কার্যক্রম নিয়ে সিদ্ধান্ত জানাল ভারত


বাংলাদেশে শেখ হাসিনার পতনের দাবি শুরু হওয়া গণঅভ্যূত্থানের সময় ভিসা কার্যক্রম সীমিত করে দেয় পার্শ্ববর্তী দেশ ভারত। এর পর থেকে এখন পর্যন্ত স্বাভাবিক কার্যক্রমে ফেরেনি তারা।

বাংলাদেশ-ভারত ভিসা নিয়ে আজ বৃহস্পতিবার কথা বলেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রনধীর জসওয়াল। এ সময় তিনি বিষয়টি পরিস্থিতির ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন।

নয়াদিল্লিতে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে রণধীর জয়সওয়াল বলেন, 'আমরা ইতোমধ্যে মেডিক্যাল ভিসা ও জরুরি ভিসা ইস্যু করছি। আইনশৃঙ্খলা পরিস্থিতির (বাংলাদেশে) উন্নতি হলে এবং পরিস্থিতি অনুকূল থাকলে ভিসা কার্যক্রম পুনরায় শুরু করা হবে।'

প্রতিবছর লাখ লাখ বাংলাদেশিকে ভিসা দিলেও হাসিনা সরকারের পতনের পর ভারত এই সেবা বন্ধ করে দেয়। বর্তমানে দেশটির মেডিক্যাল ও জরুরি ভিসা চালু আছে।

শেখ হাসিনার ভারত অবস্থান সম্পর্কে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ‘সাবেক প্রধানমন্ত্রীর ভারতে অবস্থানের বিষয়ে আমি আগেও বলেছিলাম, তিনি স্বল্প নোটিশে এসেছিলেন এবং এখনো এখানেই আছেন।’

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ৭ই মার্চসহ বেশ কয়েকটি জাতীয় ছুটি বাতিল করার বিষয়ে প্রশ্ন করা হলেও উত্তর দেননি মুখপাত্র।

জিসি / ০৪