নতুন আক্রান্ত ২১৯, মৃতের সংখ্যা অর্ধশতে পৌঁছাল

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৫, ২০২০
০৯:২৪ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৫, ২০২০
০৯:৫৫ অপরাহ্ন



নতুন আক্রান্ত ২১৯, মৃতের সংখ্যা অর্ধশতে পৌঁছাল

মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোয়ায় প্রাণহানী অর্ধশতে পৌঁছল। এদের মধ্যে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের এক চিকিৎসক রয়েছেন। একই সময়ে নতুন করে আরও ২১৯ জন শনাক্ত হয়েছেন। ফলে দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ২৩১ জন। একই সময়ে আরও ৭ জন সুস্থ হয়েছেন। ফলে এ নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ৪৯ জন।

আজ বুধবার (১৫ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য জানানো হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নিজের বাসা থেকে এতে যুক্ত হন। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ও অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বুলেটিনে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় যারা মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ৭০ বছরের ঊর্ধ্বে দুই জন রয়েছেন, একজন ৩৫ থেকে ৪০ বছরের মধ্যে, আরেকজন হচ্ছেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক। এই চারজনের মধ্যে পুরুষ তিন জন এবং নারী একজন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২ হাজার ৪৮টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ১ হাজার ৭৪০টি। গতকালের তুলনায় যা কিছুটা কম। কারণ এখন পর্যন্ত ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারাল সেন্টারের রিপোর্ট আমাদের হাতে আসেনি। এই জন্য আমাদের আজকের পরীক্ষার সংখ্যা কম দেখাচ্ছে। হয়তো ইতোমধ্যে রিপোর্ট হয়ে গেছে, আমরা আপডেট ওয়েবসাইটে জানাবো।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আছেন ৭১ জন এবং বর্তমানে আইসোলেশনে আছেন ৪৩৩ জন। ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছে ২০ জন এবং মোটা ছাড় পেয়েছেন ৪৬২ জন।

বুলেটিনে জানানো হয়, নতুন করে ঢাকার মিরপুর, কেরানীগঞ্জ, গাজীপুরে নতুন করে শনাক্তের সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে পাঠানো হয়েছে ৭১ জনকে এবং বর্তমানে আইসোলেশনে আছেন ৪৩৩ জন। ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছে ২০ জন এবং এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৪৬২ জন।

অনেকে পরীক্ষা করতে চান না মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশে ২০টি ল্যাবে করোনার পরীক্ষা হচ্ছে। অনেকে পরীক্ষা করতে চান না। পরীক্ষা করান, নিজে ভালো থাকুন, পরিবারকে ভালো রাখুন।’

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। বসুন্ধরা কনভেনশন সেন্টারে ২ হাজার শয্যার হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে। ঢাকায় অন্যান্য স্থান মিলিয়ে মোট সাড়ে ৪ হাজার শয্যা প্রস্তুত করা হচ্ছে। নতুন আরও হাসপাতাল সংযোজন করা হচ্ছে।

এর আগে অনলাইন ব্রিফিংয়ের শুরুতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, ‘করোনা রোগীদের চিকিৎসা দিতে গিয়ে আক্রান্ত হয়ে মারা যাওয়া সিলেট ওসমানী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিনের মৃত্যুতে প্রধানমন্ত্রী গভীর শোক প্রকাশ করেছেন। ওই চিকিৎসকের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, ওই চিকিৎসকের পরিবারের সব দায়িত্ব সরকার বহন করবে।’ স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকেও শোক প্রকাশ করা হয়েছে বলে তিনি জানান।

 

এএফ/০৯