দেশে নতুন আক্রান্ত ৩৪১, মৃত্যু ১০

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ১৬, ২০২০
০৮:৫২ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৬, ২০২০
০৯:৪৩ অপরাহ্ন



দেশে নতুন আক্রান্ত ৩৪১, মৃত্যু ১০

মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১০ জনের। এই প্রথম দেশে একদিনে মৃতের সংখ্যা দুই অঙ্কে পৌঁছালো। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ জনে। একই সময়ে করোনা শনাক্ত হয়েছেন আরও ৩৪১ জনের। ফলে করোনা আক্রান্তের সংখ্যা দেড় হাজার ছাড়ালো। দেশে এখন আক্রান্ত ১ হাজার ৫৭২ জন।

আজ বৃহস্পতিবার (১৬ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এই সময় অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ১৩৫টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ২ হাজার ১১৯টি। গতকালের চেয়ে নমুনা সংগ্রহ ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে আর নমুনা পরীক্ষা ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পরীক্ষার ফলাফলে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ৩৪১ জন। ফলে দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৭২ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও ১০ জন। এতে মৃতের সংখ্যা হয়েছে ৬০।

বুলেটিনে ১০ জন মৃত্যুবরণকারীদের বিষয়ে জানানো হয়, তাদের মধ্যে ৭০ থেকে ৮০ বছর বয়সের একজন, ৬১ থেকে ৭০ বছর বয়সের পাঁচ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সের তিন জন এবং ২১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন। এরমধ্যে পুরুষ সাত জন এবং নারী তিন জন। তাদের মধ্যে ঢাকায় রয়েছেন ৬ জন এবং ঢাকার বাইরে ৪ জন। 

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩৭ জনকে এবং আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৯ জন। গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিনে আছেন ৪ হাজার ৪৯৯ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৭১৫ জন। গত ২৪ ঘণ্টায় মোট কোয়ারেন্টিন আছেন ৫ হাজার ২১৪ জন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণার পাশাপাশি নানা সরকার পদক্ষেপ নিয়েছে; যার মূলে রয়েছে মানুষে মানুষে সামাজিক দূরত্ব বজায় রাখা। মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র্যাব ও পুলিশ। 

 

এনসি-০২/এএফ-০৬