নিলামে উঠছে মুশির ডাবল হাঁকানো সেই ব্যাট

খেলা ডেস্ক


এপ্রিল ১৯, ২০২০
০৯:৫৮ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২০, ২০২০
০৩:৩৩ পূর্বাহ্ন



নিলামে উঠছে মুশির ডাবল হাঁকানো সেই ব্যাট

করোনার কারণে উদ্ভত পরিস্থিতি মোকাবেলায় এগিয়ে এসেছেন অনেকে। ক্রিকেটাররাও পিছিয়ে নেই। সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমও ইতোমধ্যে বগুড়ায় পিপিই, মাস্ক ও  হ্যান্ড স্যানিটাইজার দিয়েছেন। এবার নিজের ব্যাট নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বাংলাদেশের অভিজ্ঞ এই উইকেটরক্ষক ব্যাটসম্যান তার সবচেয়ে প্রিয় ব্যাটটা নিলামে তোলার কথা ভাবছেন। যে ব্যাট দিয়ে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন  মুশফিক। দুস্থ মানুষদের সাহায্যে সেই ব্যাটটি নিলামে তোলার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছেন তিনি। নিলাম থেকে পাওয়া পুরো অর্থ দুস্থ-অসহায় মানুষদের সাহায্যে খরচ করা হবে।

বাংলাদেশে নিলামের কোনো প্ল্যাটফর্ম না থাকায় বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছে মুশফিকের বিভিন্ন বিষয় তদারকি করা স্পোর্টস ম্যানেজমেন্ট কোম্পানি নিবকো। নিবকোর একজন কর্মকর্তা জানিয়েছেন, কিভাবে নিলামে তুললে প্রক্রিয়াটা ভালো হবে, সেটা নিয়ে কাজ করছেন তারা। ব্যাটটির ভিত্তিমূল্য রাখারও চিন্তা-ভাবনা করছেন তারা।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের গুরুত্বপূর্ণ একটা অংশ লেখা হয়েছে যে ব্যাট দিয়ে, এমন একটি ব্যাটের প্রত্যাশিত মূল্য নিশ্চিত করতেই ভিত্তিমূল্য রাখার চিন্তা করছে কোম্পানিটি। কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে, কেবল মুশফিকই নন, আরও কয়েকজন ক্রিকেটার তাদের ক্রিকেট সামগ্রী নিলামে তোলার চিন্তা-ভাবনা করছেন।

কোম্পানিটির একজন কর্মকর্তা বলেন, 'মুশফিকের ব্যাট নিলামে ওঠার সম্ভাবনা খুব বেশি। আমরা সেই চেষ্টা করছি। তবে এটা এখনও প্রাথমিক পর্যায়ে। শুধু মুশফিকই নন, আরও কয়েকজন ক্রিকেটার আছেন এখানে। তাদের সাথে আমাদের কথাবার্তা চূড়ান্ত। ই-কমার্স যারা করে, তাদের সঙ্গে যুক্ত হয়ে আমরা এটা করতে চাচ্ছি।'

ওই কর্মকর্তা আরও বলেন, 'ভালো একটা সুযোগ পেলেই এই কার্যক্রম শুরু করব। মুশফিকের ব্যাটটির মূল্য প্রত্যাশিত না হলে ব্যাটটির গাম্ভীর্য থাকে না। এ কারণেই আমরা ভাবছি উন্মক্ত মূল্য রাখব নাকি ভিত্তিমূল্য রাখব। এটা নিয়ে আমরা কাজ করছি। তবে আমরা যে এটা করতে যাচ্ছি, সেটা মোটামুটি চূড়ান্ত।'

প্রসঙ্গত, এই ব্যাটটি দিয়ে ক্যারিয়ারের এবং বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করেন মুশফিক। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে ২০০ রানের ইনিংস খেলে আউট হন বাংলাদেশ ক্রিকেটের রেকর্ড বইয়ে নতুন পাতা যোগ করা ডানহাতি এই ব্যাটসম্যান। 

 

 

আরসি-০৬/