আইসিসির সতর্কতা : সোচ্চার হতে পারে জুয়াড়িরা

খেলা ডেস্ক


এপ্রিল ২০, ২০২০
০৭:৩১ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২০, ২০২০
০৭:৩১ পূর্বাহ্ন



আইসিসির সতর্কতা : সোচ্চার হতে পারে জুয়াড়িরা

করোনাভাইরাসের কারণে দেশে দেশে লকডাউন চলছে। খেলার মাঠও লকডাউন। আন্তর্জাতিক ক্রিকেট তো চলছেই না। ঘরোয়া ক্রিকেট হওয়ারও জো নেই। এমনকি ক্রিকেটাররা ঘরের বাইরে বেরিয়ে অনুশীলনও করতে পারছেন না। যা এক-আধটু ফিটনেস নিয়ে কাজ করছেন সেটাও ঘরের মধ্যে থেকেই। ক্রিকেট নেই বলে জুয়াড়িদের কাজ থেমে আছে এমনটা নয়। আইসিসি তাই ক্রিকেটারদের সতর্ক থাকার আহ্বান করেছে।

খেলা না থাকায় ক্রিকেটাররা এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক বেশি সক্রিয়। লোকজনকে সতর্ক থাকার আহ্বান করছেন। দিচ্ছেন নানান বার্তা। দেখে নিচ্ছেন বিশ্বের সর্বশেষ খবরা-খবর। দেখছেন পুরনো খেলার ভিডিও। তাদের সামাজিক মাধ্যমে সক্রিয় থাকাকে কাজে লাগিয়ে ক্রিকেটারদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে পারে জুয়াড়িরা। এমনই মনে করছে আইসিসি।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার দুর্নীতি দমন শাখার প্রধান অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘আমরা দেখছি যারা দুর্নীতির জগতে পরিচিত তারা এই সময়কে কাজে লাগাতে নেমে পড়েছে। এখনই সামাজিক মাধ্যমে সবচেয়ে বেশি উপস্থিত থাকছেন ক্রিকেটাররা। এর ফলে তাদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে সম্পর্ক গড়ে তুলে পরে তা কাজে লাগাতে চাইবে ওরা।’

তার মতে, বিশ্ব জুড়ে ক্রিকেট বন্ধ থাকলেও ম্যাচ পাতানোর প্রস্তাব নাও কমতে পারে। বরং খেলা শুরু হলে যাতে ম্যাচ পাতাতে পারে সেই চেষ্টাই করবে তারা, ‘করোনার প্রাদুর্ভাবে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট বন্ধ। কিন্তু দুর্নীতিবাজরা সক্রিয়ই আছে। আমরা তাই সকল সদস্য বোর্ড, ক্রিকেটার ও বৃহত্তর নেটওয়ার্ককে এই ব্যাপারে সতর্ক করেছি। সবাই যাতে এই প্রস্তাবের বিপদ সম্পর্কে সচেতন থাকেন, তা নিশ্চিত করতে চাইছি।’

আইসিসির অবশ্য আরও একটি যুক্তি দিয়েছে। ক্রিকেট না থাকায় ক্রিকেটাররা আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছেন। খেলা শুরু হলে ক্রিকেটাররা মোটা অর্থ হাতিয়ে নেওয়ার ফাঁদে পড়ে বিপদে পা দিতে পারেন। অর্থ আয়ের খাতিরেই তারা জুয়াড়িদের প্রস্তাবে সাড়া দিতে পারেন, এমন আশঙ্কা করছে আইসিসি। তারা তাই সকলকে সতর্ক করে দিয়েছেন আগে থেকেই। 

এআরআর-০৭/বিএ-০৫