ফিক্সারদের দৌরাত্ম্য ঠেকাতে সতর্ক বিসিবি

খেলা ডেস্ক


এপ্রিল ২১, ২০২০
০১:০৫ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২১, ২০২০
০১:০৫ পূর্বাহ্ন



ফিক্সারদের দৌরাত্ম্য ঠেকাতে সতর্ক বিসিবি

প্রাণঘাতী করেনারভাইরাসের প্রাদুর্ভাবে ঘরে বসেই কাটছে ক্রিকেটারদের সময়। ঘরবন্দি থাকতে থাকতে তাদের বিরক্তি বা একঘেয়েমিতে পেয়ে বসাটাই স্বাভাবিক। আর তা কাটিয়ে ওঠার মোক্ষম উপায় হতে পারে সামাজিক যোগাযোগ মাধ্যম।

এই সুযোগটাই লুফে নিতে পারে ফিক্সাররা। ইতোমধ্যে পাখাও মেলতে শুরু করেছে বলেও জানা গেছে!

গতকাল ববিবার (১৯ এপ্রিল) আইসিসির দুর্নীতি বিভাগের প্রধান অ্যালেক্স মার্শাল জানিয়েছেন, করোনার এই সুযোগে নাকি ফিক্সাররা ক্রিকেটারদের সঙ্গে ব্যক্তিগত পর্যায়ে সম্পর্ক গড়ার চেষ্টা করছে। যাতে করে পরবর্তীতে সহজেই তাদের দিয়ে ম্যাচ ফিক্সিং করানো যায়।

উদ্ভূত পরিস্থিতিতে বিষয়টি বেশ গুরুত্বসহকারেই নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। এবং ফিক্সারদের দৌরাত্ম্য ঠেকাতে অবলম্বন করছে সর্বোচ্চ সতর্কতা। 

সোমবার (২০ এপ্রিল) সারাবাংলার সঙ্গে একান্তে আলাপকালে সে কথাই জানালেন বিসিবির শৃঙ্খলা কমিটির প্রধান শেখ সোহেল।

তিনি বলেন, ‘এই জায়গাটাতে আমরা সবসময়ই বিশেষ গুরুত্ব দিয়ে থাকি। ক্রিকেটারদের সবসময়ই আমরা মনিটরিংয়ের মধ্যে রাখি। সবসময় সতর্ক করি। তারপরেও হয়ত আকস্মিক দুই একটা ঘটনা ঘটে যায়। ফিক্সিংয়ের বিষয়টিকে অতীতে আমরা গুরুত্ব দিয়ে দেখেছি এবং ভবিষ্যতেও দেখব। আর করোনার সময়ে ফিক্সিংয়ের ব্যাপারটি আরো গুরুত্বসহকারে দেখব এবং প্রয়োজনে ক্রিকেটারদের আবারো সতর্ক করব। আমরা চাইছি সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে।’

করোনাকালে দুস্থদের সহায়তায় ক্রিকেটারদের বিভিন্ন মহতী উদ্যোগের খবর সংবাদ মাধ্যমগুলোতে বেশ ফলাও করেই প্রচার হচ্ছে। বাজিকররাও বিষয়টি সম্পর্কে সম্যক অবগত। এই সুযোগে তারা করোনা আক্রান্তদের সাহায্যের প্রলোভন দেখিয়ে ক্রিকেটারদের বিপুল পরিমাণ অঙ্কের অর্থের প্রস্তাব দিতেই পারে। এতে করে জনসম্মুখে ওই ক্রিকেটারের নাম আসলেও পেছনের ব্যক্তিটি থাকবেন বাজিকর। বিনা পুঁজিতে নাম কামানোর এই লোভ হয়ত অনেক ক্রিকেটারই সংবরণ করতে পারবেন না।

সেই বিষয়টি বিবেচনায় নিয়েই হয়ত নড়েচড়ে বসেছে আইসিসির দুর্নীতি দমন বিভাগ। আর বাংলাদেশ ক্রিকেট বোর্ড নিয়েছে সর্বোচ্চ সতর্ক অবস্থান।