চলে গেলেন ভারতীয় ফুটবলার চুনী গোস্বামী

খেলা ডেস্ক


মে ০১, ২০২০
০৭:৩৭ পূর্বাহ্ন


আপডেট : মে ০১, ২০২০
০৭:৩৭ পূর্বাহ্ন



চলে গেলেন ভারতীয় ফুটবলার চুনী গোস্বামী

না ফেরার দেশে চলে গেলেন ভারতের কিংবদন্তি ফুটবলার চুনী গোস্বামী। তিনি ছিলেন ১৯৬২ সালের এশিয়ান গেমসে সোনাজয়ী ভারতীয় দলের অধিনায়ক। বৃহস্পতিবার কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। অর্জুন পুরস্কার ও পদ্মশ্রী জেতা ফুটবলারের মৃত্যুকালে বয়স হয়েছিল ৮২ বছর।
জানা গেছে, হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন এই প্রবাদপ্রতিম স্ট্রাইকার। গত কয়েকমাস ধরেই নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি।
১৯৩৮ সালের ১৫ জানুয়ারি বাংলাদেশের (তৎকালীন অবিভক্ত ভারত) কিশোরগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেছিলেন চুনী। আসল নাম সুবিমল গোস্বামী হলেও ডাকনামেই খ্যাতির শিখরে পৌঁছান তিনি। ১৯৫৬ থেকে ১৯৬৪ সালের মধ্যে ভারত জাতীয় ফুটবল দলের হয়ে খেলেন ৫০টি ম্যাচ।
দীর্ঘ ১৪ বছর ভারতীয় ফুটবলের শীর্ষ পর্যায়ে খেলেছেন তিনি। ছিলেন ‘ওয়ান ক্লাব ম্যান’। ১৯৬৪ সালে বুটজোড়া তুলে রাখার আগে পুরো ক্যারিয়ার কাটান মোহন বাগানে। ১৯৬০-৬৪ সাল পর্যন্ত পাঁচ মৌসুম ক্লাবটিকে নেতৃত্বও দেন তিনি।
মাত্র ২৭ বছর বয়সে জাতীয় দলকে বিদায় বলেছিলেন চুনী। এর মধ্যেই ১৯৬২ এশিয়ান গেমসে চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি তার নেতৃত্বে ১৯৬৪ সালে এশিয়ান কাপে রানার্সআপ হয়েছিল ভারত।
বর্ণাঢ্য ক্যারিয়ারে চুনী ১৯৬২ সালে এশিয়ার সেরা স্ট্রাইকারের পুরস্কার পান। ভারতীয় ফুটবলে অসামান্য অবদানের জন্য ১৯৬৩ সালে অর্জুন পুরস্কার ও ১৯৮৩ সালে পদ্মশ্রী পুরস্কারন লাভ করেন। ২০০৫ সালে পান মোহনবাগান রত্ন পুরস্কার।
শুধু ফুটবলার হিসেবে নন, ক্রিকেটার হিসেবেও প্রতিভাবান ছিলেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলার হয়ে রঞ্জি ট্রফিতে খেলেছেন ১৯৬২ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত। ১৯৭১-৭২ মৌসুমে তার নেতৃত্বেই রঞ্জির ফাইনালে পৌঁছেছিল বাংলা।
উল্লেখ্য, গত ২০ মার্চ আরেক কিংবদন্তি ফুটবলার পিকে (প্রদিপ কুমার) ব্যানার্জি হারায় ভারত। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

এআরআর/০১