ওয়ানডের নিয়ম পরিবর্তন চান শচীন টেন্ডুলকার

খেলা ডেস্ক


মে ১৫, ২০২০
০৬:৪৯ পূর্বাহ্ন


আপডেট : মে ১৫, ২০২০
০৬:৪৯ পূর্বাহ্ন



ওয়ানডের নিয়ম পরিবর্তন চান শচীন টেন্ডুলকার

ক্রিকেটের প্রধান সংস্থা আইসিসির কাছে ওয়ানডের বর্তমান নিয়ম পরিবর্তনের আহ্বান জানালেন ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসমান শচীন টেন্ডুলকার। বর্তমানে নিয়মে ব্যাটসম্যানরা অনেক বেশি সুবিধা পাচ্ছেন বলে ধারণা টেন্ডুলকারের। বর্তমানে একটি ওয়ানডেতে দুটি নতুন বল দিয়ে পরিচালনা করা হয়। এছাড়া ফিল্ডিংয়ের নিয়মে প্রতিটি ইনিংসে তিনটি পাওয়ার প্লে থাকে।
প্রথম পাওয়ার-প্লে ১ থেকে ১০ ওভার, এই পাওয়ার-প্লেতে ৩০ গজের বাইরে মাত্র দুজন ফিল্ডার থাকেন। দ্বিতীয় পাওয়ার-প্লে হলো- ১১ থেকে ৪০ ওভার পর্যন্ত। এই পাওয়ার-প্লেতে চারজন ফিল্ডার ৩০ গজের বাইরে থাকে। শেষ ১০ ওভার তৃতীয় পাওয়ার প্লে। এই পাওয়ার-প্লেতে পাঁচজন ফিল্ডার ৩০ গজের বাইরে থাকেন।
সম্প্রতি নিজেদের ওয়েবসাইটে ভক্তদের মনে করিয়ে দিতে ওপেনার হিসেবে ভারতের টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলীর জুটির পরিসংখ্যান তুলে ধরে আইসিসি। দুজনে ১৭৬ ম্যাচ একত্রে জুটি গড়ে ৪৭.৫৫ গড়ে ৮২২৭ রান করেছিলেন। আইসিসির এমন পরিসংখ্যান চোখে পড়ে ভারতের টেন্ডুলকারের। যার সাথে ওমন পরিসংখ্যানের জন্ম দিয়েছিলেন সেই সৌরভ গাঙ্গুলীকে ট্যাগ করে টুইটারে টুইট করেন টেন্ডুলকার। তিনি বলেন, বর্তমানে খেলতে পারলে দুজনে আরও বেশি রান করতেন।
গাঙ্গুলীকে উদ্দেশ্যে করে টেন্ডুলকার টুইট করেন, 'এটা (পরিসংখ্যান)দারুণ সব স্মৃতি ফিরিয়ে আনল দাদি (গাঙ্গুলীকে দাদি বলে ডাকেন টেন্ডুলকার)। বর্তমান নিয়মে যেখানে চার ফিল্ডার ৩০ গজের বাইরে রাখা এবং দুটি নতুন বল দিয়ে খেলা বাধ্যতামূলক, এই সময় আমরা খেললে আর কত বেশি রান করতে পারতাম?’
টেন্ডুলকারের টুইট দেখে চুপ করে থাকতে পারেননি গাঙ্গুলী। টেন্ডুলকারকে পাল্টা টুইট করে ভারতের সাবেক ভারতীয় অধিনায়ক ও ক্রিকেট বোর্ডের বর্তমান প্রেসিডেন্ট গাঙ্গুলী লিখেন, 'আরও চার হাজার বা তারও বেশি…২টি নতুন বল…বাহ…মনে হচ্ছে, প্রথম ওভারেই কভার ড্রাইভে উড়িয়ে বাউন্ডারি পার…তারপরও তো পুরো ৫০ ওভার বাকীই রয়েছে।'

এআরআর/০২