সৌদিআরবে আড়াই মাস পর জুমার নামাজ

সিলেট মিরর ডেস্ক


জুন ০৬, ২০২০
০২:২৬ পূর্বাহ্ন


আপডেট : জুন ০৬, ২০২০
০২:২৬ পূর্বাহ্ন



সৌদিআরবে আড়াই মাস পর জুমার নামাজ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর আজ শুক্রবার (৫ জুন) মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এবং পবিত্র মক্কা ও মদিনা মুনাওয়ারার দেশ সৌদি আরবে পবিত্র জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। গত ১৫ মার্চের পর দেশটিতে শপিংমলসহ সব অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার। সেই থেকে মসজিদে সম্মিলিতভাবে নামাজপড়ায়ও সাময়িক নিষেধাজ্ঞা জারি করে সরকার। শুধু দুই পবিত্র মসজিদ; মসজিদে হারাম ও মসজিদের নববীতে সীমিত পরিসরে জুমার নামাজসহ পাঁচ ওয়াক্ত নামাজ চালু ছিল। তবে মসজিদে সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ ছিল।

গত ৩১ মে থেকে ধাপে ধাপে লকডাউন এবং কারফিউ শিথিলের পাশাপাশি মসজিদসমূহ খুলে দেওয়ার অনুমতি দেয় দেশটির সরকার। তবে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং সামাজিক দূরত্ব বজায় রাখাসহ কয়েকটি নীতিমালা অনুসরণ করার ওপর গুরুত্বারোপ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে, আজ পবিত্র এ নামাজ আদায় করতে মুসল্লিদের স্বতঃস্ফুর্তভাবে যোগদান করার এক অভূতপূর্ব দৃশ্যের অবতারণা হতে দেখা যায় দেশটিতে অবস্থিত মসজিদসমূহে। মুসল্লিদের মনে এক আনন্দের শিহরণ লক্ষ্য করা হয় যেন কোনো কিছু হারিয়ে আবার ফিরে পাওয়ার আনন্দ। মুসল্লিরা স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে নিজ নিজ জায়নামাজ সাথে জুমার নামাজ আদায় করেন। 

এনপি-০৬