বিশ্বকাপের অপেক্ষার মেয়াদ বাড়াল

খেলা ডেস্ক


জুন ১১, ২০২০
০৭:৫৩ অপরাহ্ন


আপডেট : জুন ১১, ২০২০
০৭:৫৩ অপরাহ্ন



বিশ্বকাপের অপেক্ষার মেয়াদ বাড়াল

দফায় দফায় বৈঠক করেও চলতি বছরের টিেটোয়েন্টি বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত নিতে পারেনি আইসিসি। অপেক্ষার মেয়াদ বাড়াল। অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে এখনো আশাবাদী আইসিসি। তবে এই বিশ্বকাপ পূর্বসূচিতে হবে কিনা- সে বিষয়ে স্পষ্ঠ কোন সিদ্ধান্ত জানাতে পারেনি তারা। আবার বিশ্বকাপ স্থগিত করা হবে কিনা- তাও বলেনি। চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর জন্য আরও কিছুদিন অপেক্ষায় থাকায় একমত হয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

যেভাবে বিশ্বব্যাপী করোনাভাইরাস পরিস্থিতি মোড় নিচ্ছে তাতে আশাবাদি হচ্ছে আইসিসি। আর যেহেতু স্থগিতের কোন ঘোষণা আসেনি, তাই এখনো ধরে নেয়া যায় পূর্বসূচি অনুযায়ী ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বরের এই বিশ্বকাপ আয়োজনে সম্মত আছে আইসিসি। 

১০ জুন, আইসিসি’র নির্বাহী কমিটির ১৬ জন সদস্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে অংশ নেন। ছয় ঘন্টা ধরে চলা এই বৈঠক শেষেও আইসিসি সুস্পষ্ঠ কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি। পেছনের দুই সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো আইসিসি এই বিশ্বকাপের বিষয়ে সুনির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছাতে ব্যর্থ হল।

ক্যালেন্ডারের পাতা জানাচ্ছে বিশ্বকাপ শুরুর আর বাকি মাত্র ৪ মাস। অথচ এটি আদৌই আয়োজিত হবে নাকি স্থগিত হবে- সেই সিদ্ধান্ত এখনো সিদ্ধান্তহীন! এই বিশ্বকাপে অংশগ্রহণকারী ১৬ দেশের প্রায় দেশেই এখন করোনাভাইরাসের প্রভাবে লকডাউন চলছে। আর্ন্তজাতিক বিমান চলাচল স্থগিত রয়েছে এই দেশগুলোর। এমনকি আয়োজক অস্ট্রেলিয়ায় এখন অভ্যন্তরীন বিমান চলাচলও স্থগিত।

১০ জুন বৈঠক শেষে আইসিসি এক বিবৃতিতে জানায়, ‘পুুরুষদের টি- টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২১ সালে নারীদের বিশ্বকাপের ব্যাপারে সিদ্ধান্তে পৌছাতে আইসিসি সামনের মাস পর্যন্ত অপেক্ষায় থাকতে সম্মত হয়েছে। পূর্বসূচি অনুযায়ী এই দুটো বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনার জানালা এখনো খোলা আছে।’

আইসিসির প্রধান নির্বাহী মানু সাহনি বৈঠক শেষে জানান-‘বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির প্রভাব দ্রুত পরিবর্তন হচ্ছে। আর আমরা বিশ্বকাপের ব্যাপারে নিজেদের সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য সুযোগটা নিতে চাই। অন্যান্য যে কোন কিছু থেকে স্বাস্থ্য সুরক্ষা এবং সকলের নিরাপদ থাকার বিষয়টিকে আমরা অগ্রাধিকার দিতে চাই।’

এএন/০৭