টেস্ট ক্রিকেটকে বাণিজ্যমুক্ত রাখতে হবে, সাঙ্গাকারা

খেলা ডেস্ক


জুন ১৭, ২০২০
০৭:০৬ অপরাহ্ন


আপডেট : জুন ১৭, ২০২০
০৭:০৬ অপরাহ্ন



টেস্ট ক্রিকেটকে বাণিজ্যমুক্ত রাখতে হবে, সাঙ্গাকারা

বর্তমান সময়ে ক্রিকেট নিয়ে ব্যবসা বেশ জমজমাট। নিত্যনতুন ফ্র্যাঞ্চাইজি লিগই এর প্রমাণ। আর এ কারণে লম্বা দৈর্ঘ্যের ক্রিকেট বিশেষ করে টেস্ট ক্রিকেট হারিয়ে যাওয়ার শঙ্কায়। পৃষ্ঠপোষকরাও এ সংস্করণে খুব একটা আগ্রহ দেখান না। তবে টেস্ট ক্রিকেট থেকে দৃষ্টিভঙ্গি বদলানোর আহ্বান জানিয়েছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।

টেস্ট ক্রিকেট থেকে অর্থের জোগান আসবে এমনটা ভাবলে ক্রিকেটের জন্য ক্ষতি হবে বলে মনে করেন সাঙ্গাকারা। সম্প্রতি স্কাই স্পোর্টস ক্রিকেট ইউটিউব চ্যানেলে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল আথার্টনের সঙ্গে আলাপকালে সাঙ্গা বলেন, 'আপনি যদি টেস্ট ক্রিকেটকে অর্থের যোগানদাতা হিসেবে চিন্তা করেন তাহলে এটা কাজ করবে না। এটা কখনোই আপনার আর্থের উৎস হতে পারে না।' সব মিলিয়ে টেস্ট ক্রিকেটকে বাণিজ্যমুক্ত রাখার তাগিদ দিয়েছেন সাঙ্গাকারা।

'আপনি যদি আমেরিকান বাজারে যান অথবা এমন কাউকে এ সংস্করণ সম্পর্কে জিজ্ঞাসা করেন যে, খেলার সঙ্গে সম্পৃক্ত নয় তাহলে দেখবেন তারা টেস্ট ক্রিকেটকে খেলাধুলার দৃষ্টি থেকে দেখে না। টেস্ট ক্রিকেট নিয়ে তাদের দৃষ্টি বদলানোর চেয়ে আমাদের নিজেদের দৃষ্টি পরিবর্তন করতে হবে।' -যোগ করে আরও বলেন সাঙ্গাকারা।

আর এ জন্য অ্যাশেজের মতো আরও কিছু দেশকে রাইভাল হিসেবে তৈরি করার পরামর্শ দিয়েছেন এ লঙ্কান, 'সব জায়গায় অ্যাশেজের মতো দারুণ কোনো সিরিজ নেই যেখানে স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ থাকে। এখন রাইভাল তৈরির ব্যাপারে কথা বলতে হবে। আফগানিস্তান, জিম্বাবুয়ে এবং আয়ারল্যান্ড আছে... এবং বাংলাদেশ নতুন শক্তি হিসেবে উঠে আসছে বিশেষ করে সংক্ষিপ্ত সংস্করণে।'

টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করার জন্য আইসিসি অবশ্য নানা পদক্ষেপ নিয়েছে। টেস্ট চ্যাম্পিয়নশিপ তার মধ্যে অন্যতম। তবে যাই করুক না কেন এ সংস্করণ থেকে টাকা আয়ের চিন্তা বন্ধ করতে বললেন সাঙ্গা, 'তো এটা নিয়ে কি চিন্তা করছেন? আমরা কি এসব জিনিস ভুলে যাচ্ছি? দুই-স্তরের টেস্ট ক্রিকেট, টেস্ট চ্যাম্পিয়নশিপ যাই করেন না কেন এসব কাজ করবে না, টিকে থাকবে না যদি এ থেকে টাকা আয়ের চিন্তা বাদ না দেওয়া হয়।'

এএন/০৬