ধ্বংসের পথে ভানুগাছ রেলস্টেশনের গুদাম ঘর

সজীব দেবরায়, কমলগঞ্জ


জুন ১৮, ২০২০
০২:৫৬ পূর্বাহ্ন


আপডেট : জুন ১৮, ২০২০
০২:৫৬ পূর্বাহ্ন



ধ্বংসের পথে ভানুগাছ রেলস্টেশনের গুদাম ঘর

সিলেট-আখাউড়া রেলপথের মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ভানুগাছ রেলস্টেশনে ব্রিটিশ শাসনামলে নির্মিত গুদাম ঘরটি এখন ধ্বংসের পথে। কর্তৃপক্ষের অবহেলায় বিনষ্ট হচ্ছে লক্ষাধিক টাকার সম্পদ। 

জানা যায়, ভানুগাছ রেলস্টেশনের ২০০ গজ উত্তরে আউটার সিগন্যালের পাশে ব্রিটিশ শাসনামলে রেলওয়ের মাধ্যমে বহনকৃত মালামাল সংরক্ষণের জন্য টিন দিয়ে তৈরি করা হয়েছিল এই গুদাম ঘর। তৎকালীন সময়ে ঘরটিতে মালামাল সংরক্ষণ করা হলেও স্বাধীনতার পর তা অব্যবহৃত অবস্থায় থাকলে রাজস্ব আয়ের স্বার্থে বিভিন্নজনের কাছে ভাড়া দেয়া হতো। 

ভানুগাছ রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার উত্তম কুমার জনি জানান, প্রায় ১৫ বছর পূর্বে স্থানীয় হীরা মিয়া ঘরটি ভাড়া নেওয়ার পর এটি ব্যবহার করতে না পারার কারণে তা প্রত্যাহার করে নেন। এমতাবস্থায় পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকার কারণে ঘরটির বিভিন্ন মূল্যবান সামগ্রী চুরি হয়ে যায়। এরই মধ্যে ১৯৯৭ সালের ঝড়ে ঘরটি প্রায় বিধ্বস্ত হয়ে পড়ে। এই সুযোগে কতিপয় সংঘবদ্ধ চোরচক্র ঘরটির মূল্যবান সামগ্রী চুরি করে নিয়ে যায়। ফলে রেলওয়ে কর্তৃপক্ষের অবহেলার কারণে সরকারের লাখ লাখ টাকার সম্পদ বিনষ্ট হচ্ছে।

আলাপকালে শ্রীমঙ্গল রেলওয়ের গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মনিরুল ইসলাম জানান, এটি দেখাশোনার মূল দায়িত্বে রেলওয়ের আইডব্লিউ বিভাগের। তবে স্থানীয়ভাবে সংশ্লিষ্ট স্টেশন মাস্টাররাই এর তদারকি করে থাকেন।

আইডব্লিউ বিভাগ, কুলাউড়ার জুয়েল আহমেদ বলেন, ভানুগাছ রেলওয়ে স্টেশনের গুদাম ঘরটি যে ভেঙ্গে পড়ে আছে তা আমি জানি না। এখন জানতে পারলাম। তদন্তক্রমে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

 

এসডি/আরআর-১৬