চলে গেলেন ক্লাব ক্রিকেটের প্রিয় ‘গোয়ালাদা’

খেলা ডেস্ক


জুন ১৯, ২০২০
১০:৩৫ অপরাহ্ন


আপডেট : জুন ১৯, ২০২০
১০:৩৫ অপরাহ্ন



চলে গেলেন ক্লাব ক্রিকেটের প্রিয় ‘গোয়ালাদা’

না ফেরার দেশে চলে গেলেন ক্লাব ক্রিকেটের প্রিয় ‘গোয়ালাদা’ । ঢাকার ক্লাব ক্রিকেটের ইতিহাসে রামচাঁদ গোয়ালার অধ্যায়টুকু অনেক গল্পে ভরা।  বয়স এবং অভিজ্ঞতার কারণে সতীর্থরা আদর করে ডাকতেন ‘গোয়ালাদা’ বলে। ক্রিকেটের স্বর্ণালি ইনিংস শেষ করেছেন অনেক আগেই। সবার আদুরে ঢাকার ক্রিকেটের সেই স্পিনার আর নেই। বার্ধক্যজনিত কারণে অসুস্থতায় ভুগছিলেন তিনি। আজ  শুক্রবার (১৯ জুন), নিজ শহর ময়মনসিংহে মারা গেলেন। বয়স হয়েছিল ৭৯ বছর। গত ৯ জুন স্ট্রোকে আক্রান্ত হয়ে ময়মনসিংহের একটি হাসপাতালে ভর্তি হন। সেই ধাক্কা সামলে দুদিন আগে বাসায় ফিরেন। কিন্তু আজ আবারো স্ট্রোক করলে মারা যান তিনি।

ঢাকার ক্লাব ক্রিকেটের প্রায় পুরো ক্যারিয়ার জুড়েই ‘গোয়ালাদা’ ছিলেন আবাহনীর ক্রিকেটার। ক্লাব ক্রিকেটে বাঁহাতি স্পিনারদের গল্পগাথায় রামচাঁদ গোয়ালা অনন্য এক নাম। ক্রিকেটকে ভালোবেসে জীবনের আর কোনো সুখ-স্বাচ্ছন্দ্যের পেছনে ছুটেননি। বিয়েও করেননি। ক্রিকেটের সঙ্গেই জীবন বেঁধেছিলেন। তার বড় ভাইয়ের নাতি প্রাঞ্জল গোয়ালা জানান- ‘ঠাকুরদা আমাদের ছেড়ে চলে গেছেন। আজ শুক্রবার সকালে ঘুমের মধ্যেই পরলোকে গমন করেছেন তিনি।

১৯৪০ সালে জন্ম নেওয়া এই কীর্তিমান ক্রিকেটার ৫৩ বছর বয়সেও প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলেছেন। ময়মনসিংহে ক্রিকেট শুরু করলেও সত্তর ও আশির দশকের পুরোটা জুড়েই রামচাঁদ গোয়ালা ছিলেন ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের নিয়মিত পারফর্মার। 

বাঁহাতি স্পিনার এবং ব্যাটসম্যান রামচাঁদ গোয়ালা ১৯৮১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত টানা এক দশক আবাহনী ক্রীড়া চক্রে খেলেছেন। সেই সময়ে ঢাকার ক্লাব ক্রিকেটের অন্যতম সেরা বাঁহাতি স্পিনার হিসেবে সুনাম কুড়িয়ে ছিলেন এই কৃতি ক্রিকেটার।

শেষদিকে নিজে না খেললেও যুক্ত হন কোচিং পেশায়। বাংলাদেশ দলের অন্যতম খেলোয়াড় মাহমুদউল্লাহ রিয়াদও ছিলেন তাঁর ছাত্র।

এএন/০৫