রামচাঁদ গোয়ালা’র মৃত্যুতে বিসিবি’র শোক

খেলা ডেস্ক


জুন ১৯, ২০২০
১১:৩৭ অপরাহ্ন


আপডেট : জুন ১৯, ২০২০
১১:৩৭ অপরাহ্ন



রামচাঁদ গোয়ালা’র মৃত্যুতে বিসিবি’র শোক

জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করা কিংবদন্তি ক্রিকেটার রামচাঁদ গোয়ালার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। 

শুক্রবার (১৯ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি'র মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, 'রামচাঁদ গোয়ালা যখন প্রথম বাংলাদেশ জাতীয় দলে ডাক পান, তখন তার বয়স ৪০ বছর পেরিয়ে গিয়েছিল। তিনি ৫৩ বছর বয়সেও ক্লাবের হয়ে খেলছিলেন। তিনি ফিটনেস এবং ক্রিকেটের প্রতি আবেগের একটি উদাহরণ ছিলেন। সেই সঙ্গে ছিলেন কর্তব্যপরায়ণ। এখনকার ক্রিকেটারদের তার পদচারণা অনুসরণ করা উচিৎ।'

প্রায় ৫০ বছর লিগ ক্রিকেট খেলা রামচাঁদ গোয়ালা ভারতের পশ্চিমবঙ্গ ও শ্রীলঙ্কা টেস্ট দলের বিপক্ষে বাংলাদেশ জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। ১৯৮৪ সালে পশ্চিমবঙ্গ সফর করেছেন, শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছেন ১৯৮৫ সালে। তবে বর্ষিয়ান এই ক্রিকেটার কিংবদন্তি হয়েছেন আবাহনীতে খেলে।

১৯৪১ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহে জন্ম নেন গোয়ালা। ময়মনসিংহ ক্রিকেটে নজর কাড়া এই স্পিনার আবাহনীতে যোগ দেন আশির দশকের একদম শুরুতে। ঢাকায় ক্রিকেটে তখন পেসারদের দাপট। নারিকেলের ছোবড়া দিয়ে তৈরি উইকেটে স্পিনাররা খুব একটা সুবিধা পেত না। তবুও বাঁহাতি স্পিনে মুগ্ধ করেছিলেন লম্বা গড়নের এই ক্রিকেটার। আশির দশকের শুরু থেকে নব্বইয়ের দশকের মাঝামাঝি পর্যন্ত টানা প্রায় ১৫ বছর খেলেছেন দেশের ঐতিহাসিক ক্লাব আবাহনীতে। দেশীয় ক্রীড়াঙ্গনে আলাদা খ্যাতি ছিল বর্ষিয়ান এই ক্রিকেটারের।

ক্রিকেট ছাড়ার পরও ক্রিকেট সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রমে যুক্ত ছিলেন গোয়ালা। যতদিন সুস্থ ছিলেন ময়মনসিংহে ফিরে গিয়ে তরুণ ক্রিকেটারদের গড়ে তোলার কাজে ধ্যান-জ্ঞান সব নিয়োগ দিয়েছিলেন। বার্ধক্যজনিত কারণে কয়েক বছর ধরে অবশ্য সেভাবে মাঠে যেতে পারেননি। সেই বার্ধক্যকে সঙ্গী করেই এবার দুনিয়া ছাড়লেন বর্ণাঢ্য এই ক্রিকেটার। বিসিবি প্রয়াতের বিদেহি আত্মার শান্তি কামনা ও শোকাহত পরিবার বর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

এএন/০৬