সুরক্ষা বলয়ের মধ্য দিয়ে আজ শুরু ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচ

খেলা ডেস্ক


জুলাই ০৮, ২০২০
০৪:০১ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ০৮, ২০২০
০৪:২১ পূর্বাহ্ন



সুরক্ষা বলয়ের মধ্য দিয়ে আজ শুরু ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচ
আধুনিক প্রযুক্তিতে থাকবে দর্শকদের উল্লাস ধ্বনি

করোনাভাইরাসের কারণে প্রায় চার মাস বিরতি শেষে আজ বুধবার মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দিয়ে সাউদাম্পটনে শুরু হচ্ছে ব্যাট-বলের লড়াই। সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। সময়ের হিসাব বলছে ১১৬ দিন পর ফের দেখা মিলবে আন্তর্জাতিক ক্রিকেট।
করোনার কারণে মার্চের মাঝামাঝি বন্ধ রয়েছে আন্তর্জাতিক ক্রিকেট। চলতি বছরের ১৩ মার্চ সিডনিতে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে খেলে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। যেখানে ৭১ রানে জয় পায় অস্ট্রেলিয়া। সেটিই ছিল সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ। তারপরই করোনার কারণে সিরিজটি স্থগিত হয়ে যায়। আন্তর্জাতিক কোনো ম্যাচও এরপর দেখা যায়নি।
আজ বুধবার সেই বিরতি শেষে ফের মাঠে নামবেন তারকা ক্রিকেটাররা। তবে গ্যালারি থাকবে দর্শক শূন্য। করোনা পরবর্তী ক্রিকেটে পাল্টে যাচ্ছে বেশ কিছু নিয়মও। এই প্রাণঘাতী ভাইরাস থেকে বাঁচতে ক্রিকেটার, আম্পায়ার, স্টাফ, ধারাভাষ্যকার সবার জন্য থাকছে সুরক্ষিত ও জীবাণুমুক্ত পরিবেশ। সাউদাম্পটনে যে মাঠে খেলা হবে তার পাশেই হোটেল। সেখানেই থাকছেন ক্রিকেটার, আম্পায়ার, স্টাফ, ধারাভাষ্যকারসহ সবাই।
এবার ধারাভাষ্য কক্ষে শারীরিক দূরত্ব বজায় রাখা হবে। ধারাভাষ্যের বিরতিতে প্রত্যেকে নিজের রুমের ব্যালকনিতে বসে খেলা দেখবেন। আগের মতো কাছাকাছি থাকার সুযোগ নেই। আর খেলা চলাকালীন কেউ অসুস্থ হয়ে পড়লে থাকবে চিকিৎসা। মাঠের চারপাশে হ্যান্ড-স্যানিটাইজারের ব্যবস্থাও রাখা হবে।
ইসিবি’র প্রধান নির্বাহী টম হ্যারিসন জানান, 'দেখুন, ক্রিকেট মাঠে ফিরছে-আমরা খুশি। এটাও ঠিক আমাদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবার। আমরা প্রস্তুত। সব ধরনের সুরক্ষা বলয় নিয়ে তৈরি সবাই।' আইসিসি’র শর্ত মেনে দর্শক শূন্য স্টেডিয়ামে জীবাণুমুক্ত পরিবেশে হবে এই টেস্ট ম্যাচ। আগেই জানা গেছে স্টেডিয়ামে খেলার সঙ্গে থাকবে দর্শকদের ‘নকল শব্দ’। গ্যালারিতে তাকালেই বোঝা যাবে মাঠে দর্শক নেই। কিন্তু চার-ছক্কা কিংবা আউট হলে আধুনিক প্রযুক্তির সাহায্যে ব্যবস্থা করা হবে দর্শকদের উল্লাস ধ্বনি।
ইংল্যান্ডের সঙ্গে আরও দুটি টেস্ট খেলবে উইন্ডিজ। পরের দুটি ম্যাচ ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে। দ্বিতীয়টি শুরু ১৬ ও তৃতীয় টেস্ট শুরু ২৪ জুলাই।
এএন/০৩