বড়লেখায় অবৈধ স্থাপনা উচ্ছেদ, জরিমানা

বড়লেখা প্রতিনিধি


জুলাই ১৭, ২০২০
০৮:১১ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৭, ২০২০
১০:৩৭ অপরাহ্ন



বড়লেখায় অবৈধ স্থাপনা উচ্ছেদ, জরিমানা

মৌলভীবাজারের বড়লেখায় জেলা পরিষদের যাত্রী ছাউনির নির্ধারিত ভূমির অবৈধ স্থাপনা অবশেষে উচ্ছেদ করেছে উপজেলা প্রশাসন। আজ শুক্রবার (১৭ জুলাই) সংশ্লিষ্ট ঠিকাদার যাত্রী ছাউনির নির্মাণ কাজ শুরু করেছেন।

নোটিশ দেওয়ার পরও অবৈধ দখলদাররা সরকারি ভূমি না ছাড়ায় গতকাল বৃহস্পতিবার ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে। এ সময় তিন অবৈধ দখলদারকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত লায়লা নীরা।

আদালত সূত্রে জানা গেছে, উপজেলার কলাজুরা বাজার মসজিদ সংলগ্ন সরকারি ভূমিতে মৌলভীবাজার জেলা পরিষদ বিগত ২০১৮-১৯ অর্থবছরে যাত্রী ছাউনি নির্মাণের জন্য আড়াই লাখ টাকা বরাদ্দ দেয়। কিন্তু নির্ধারিত ভূমিতে অবৈধ স্থাপনা তৈরি করে ব্যবসা করছিলেন স্থানীয় বাসিন্দা আব্দুল মতিন, তাজ উদ্দিন ও কইতার মিয়া। গত ১ জুলাই তাদেরকে ৭ দিনের সময় বেঁধে দিয়ে অবৈধ স্থাপনা অপসারণের নোটিশ দেয় উপজেলা ভূমি প্রশাসন। কিন্তু তারা অবৈধ স্থাপনা অপসারণ না করায় বৃহস্পতিবার সহকারী কমিশনার (ভূমি) নুসরাত লায়লা নীরা ভ্রাম্যমাণ আদালত চালিয়ে তা উচ্ছেদ করেন। এ সময় তাদেরকে ৩ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

জেলা পরিষদের সদস্য আজিম উদ্দিন জানান, কলাজুরা বাজারটি কয়েক হাজার মানুষের টার্নিং পয়েন্ট। এজন্য তিনি জেলা পরিষদ থেকে এখানে যাত্রী ছাউনি নির্মাণের প্রকল্প অনুমোদন করান। প্রায় ৬ মাস ধরে সংশ্লিষ্ট ঠিকাদার নির্মাণসামগ্রী নিয়ে এলেও জনৈক প্রভাবশালীদের ছত্রছায়ায় নির্ধারিত ভূমির অবৈধ দখলদাররা তাদের স্থাপনা অপসারণ করেনি। এতে নির্মাণ কাজ বিলম্বিত হয়। অবশেষে বড়লেখা ভূমি প্রশাসন অবৈধ স্থাপনা উচ্ছেদ করায় নির্মাণ কাজ শুরু হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) নুসরাত লায়লা নীরা বলেন, সরকারি ভূমি দখল করে রাখায় দীর্ঘদিন ধরে জেলা পরিষদের যাত্রী ছাউনি নির্মাণের কাজ বাস্তবায়ন হচ্ছিল না। নোটিশ দেওয়ার পরও তারা সরেনি। ভ্রাম্যমাণ আদালত চালিয়ে অবৈধ স্থাপনা অপসারণ করে তিন দখলদারকে জরিমানা করা হয়েছে।   

 

এজে/আরআর-০৫