চীনের উহানে ভয়াবহ বন্যা, রেড এলার্ট

সিলেট মিরর ডেস্ক


জুলাই ১৮, ২০২০
০২:৫৬ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৮, ২০২০
০২:৫৬ অপরাহ্ন



চীনের উহানে ভয়াবহ বন্যা, রেড এলার্ট

চীনের মধ্য ও পূর্বাঞ্চলজুড়ে প্রবল বৃষ্টিপাতে কয়েকদশকের মধ্যে ভয়াবহ বন্যা পরিস্থিতিতে উহান শহরসহ আরও কয়েকটি স্থানে ‘রেড এলার্ট' ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বৃষ্টিতে নদী, হৃদের পানি উপচে যাওয়ায় উহান শহরে এবং আনহুই, জিয়াংশি ও ঝেঝিয়াং প্রদেশে শুক্রবার সর্বোচ্চ সতর্কতা ঘোষণা করা হয়।

উহানে বন্যার তোড়ে পিপিই-সহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়ে ব্যাহত হচ্ছে করোনাভাইরাস মোকাবেলা কর্মসূচি। গতবছর এই উহানেই প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব হয়েছিল।

বৃষ্টিতে উহানের ইয়াংজি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ার আশঙ্কা দেখা দেওয়ায় সেখানকার অধিবাসীদের পূর্বসতর্কতামূলক ব্যবস্থা নিতে বলেছে কর্তৃপক্ষ। বিশালাকার তিনটি পাহাড়ি জলাধারে পানি বিপদসীমার ১০ মিটারেরও বেশি বেড়ে গেছে।

এছাড়া, জিয়াংসি প্রদেশে পয়্যাং হ্রদের পানিও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আরও পূর্বে সাংহাইয়ের একটি হৃদের পানি বিপদসীমার ওপরে চলে যাওয়ায় সেখানেও রেড এলার্ট জারি হয়েছে।

চীনের প্রায় প্রতিবছরই এ সময়টিতে বৃষ্টিপাতের কারণে বন্যা হলেও এবছর করোনাভাইরাসের কারণে তা আরও বেশি দুর্ভোগ বয়ে এনেছে।

বন্যার কারণে করোনাভাইরাস মোকাবেলার কাজ যেমন ব্যাহত হচ্ছে তেমনি অর্থনীতিও আরেক ধাক্কার মুখে পড়েছে। চীনের বহু জায়গাতেই বন্যার কারণে অর্থনৈতিক কর্মকান্ড বিশেষ করে নির্মাণকাজ ব্যাহত হচ্ছে।

ফলে করোনাভাইরাসের ধাক্কা সামলে কেবলই চাঙ্গা হয়ে উঠতে শুরু করা চীনের অর্থনীতি আবার মুখ থুবড়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বিএ-১২