সেপ্টেম্বরে আরব আমিরাতে আইপিএল

খেলা ডেস্ক


জুলাই ২১, ২০২০
১০:২৭ অপরাহ্ন


আপডেট : জুলাই ২১, ২০২০
১০:২৭ অপরাহ্ন



সেপ্টেম্বরে আরব আমিরাতে আইপিএল

টি টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত, আইসিসি এই ঘোষণা করতেই আইপিএল হওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। আইপিএল আয়োজনের তৎপরতা বেড়ে গিয়েছে বোর্ডের অন্দরমহলে।আইসিসি-র বৈঠকের পরের দিনই আইপিএল-এর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ পটেল জানিয়ে দিলেন, মেগা টুর্নামেন্টে কোনও কাটছাঁট করা হবে না। পূর্ণাঙ্গ আইপিএল-ই হবে। এবং টুর্নামেন্ট আয়োজন করার দৌড়ে এগিয়ে মরু-শহর সংযুক্ত আরব আমিরাত।

দেশের কোভিড-পরিস্থিতির জন্য আইপিএল চলে যেতে পারে বিদেশের মাটিতে। এ রকম খবর আগে থেকেই শোনা যাচ্ছিল। সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের নামও শোনা যাচ্ছিল আইপিএল-এর ভেন্যু হিসেবে। পটেল জানান, আইপিএল হবে সংযুক্ত আরব আমিরাতে। তিনি বলেছেন, ‘‘এখনও পর্যন্ত স্থির আছে পূর্ণাঙ্গ টুর্নামেন্টই হবে। ৬০টি ম্যাচই হবে। সংযুক্ত আরব আমিরাতেই হবে এ বারের আইপিএল।’’

মেগা টুর্নামেন্ট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য দিন দশেকের মধ্যেই বৈঠকে বসতে চলেছে আইপিএল-এর গভর্নিং কাউন্সিল। সেই বৈঠকেই আইপিএল-এর ক্রীড়াসূচি নির্ধারিত হবে বলে আভাস দিয়েছেন ব্রিজেশ পটেল। আমিেোতের গ্যালারিতে কি আবেগে ফুটতে থাকা দর্শকদের দেখা যাবে? করোন‌‌া-পরিস্থিতিতে আমিরাতের গ্যালারিও হয়তো ফাঁকাই থাকবে। যদিও সামান্য কিছু দর্শক নিয়ে ম্যাচ করার ইঙ্গিত দেওয়া হয়েছে বোর্ডের কাছে। সে সব বিষয়ই আলোচনা হবে গভর্নিং কাউন্সিলের বৈঠকে।

অতিমারি পরিস্থিতিতে ক্রিকেটাররা ক্রিকেট থেকে অনেক দূরে। টুর্নামেন্ট শুরুর আগে শিবির করার ভাবনা রয়েছে ফ্র্যাঞ্চাইজিদের। নাম প্রকাশে অনিচ্ছুক এক ফ্র্যাঞ্চাইজি মালিক বলেছেন, ‘‘প্লেয়ারদের অন্তত মাস খানেকের ট্রেনিং দরকার। বিসিসিআই এক বার দিনক্ষণ জানিয়ে দিলেই আমরা সমস্ত পরিকল্পনা করে ফেলব। এখনও পর্যন্ত যা খবর, তাতে আইপিএল হবে দুবাইয়ে। আমরা তার জন্য তৈরি।’’ 

দেশটির গণমাধ্যমে জোর খবর, ২৬ সেপ্টেম্বর থেকে ৭ নভেম্বরের মধ্যে আমিরাতে আইপিএল করতে চাইছে বিসিসিআই। আমিরাতে আইপিএল আয়োজনের ব্যাপারে কেন্দ্রীয় সরকারের অনুমতিও চাওয়া হয়েছে। তার জন্য ক্রিকেটার ও অফিসিয়ালদের যাতায়াতের অনুমতিও চাওয়া হয়েছে।

এএন/০৭