বড়লেখায় হাকালুকি হাওরে অভিযান, জরিমানা

বড়লেখা প্রতিনিধি


জুলাই ২৫, ২০২০
১০:৩৩ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৫, ২০২০
১০:৩৩ অপরাহ্ন



বড়লেখায় হাকালুকি হাওরে অভিযান, জরিমানা

মৌলভীবাজারের হাকালুকি হাওরের বড়লেখা উপজেলার মাইছলা বিল ও কইয়ারকোনা অভয়াশ্রমে অভিযান চালিয়ে নিষিদ্ধ জাল ও মাছ ধরার চাঁইসহ ১০ জনকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ শনিবার (২৫ জুলাই) দুপুরে উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগের উদ্যোগে এই অভিযান চালানো হয়।

পরে ৫ জনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং অন্য ৫ জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। জব্দ করা জালের মূল্য প্রায় তিন লাখ টাকা। উদ্ধার করা জাল ও চাঁই পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, মৎস্য সপ্তাহ উপলক্ষে হাকালুকি হাওরের বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। এ সময় মাইছলা বিলে নিষিদ্ধ বেড় জাল দিয়ে মাছ ধরার সময় জালসহ ১০ জনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত আটক ৫ জনকে ৫ হাজার টাকা করে ২৫ হাজার টাকা জরিমানা করেন। অপর ৫ জনের নিকট থেকে মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়। একই সময়ে কইয়ারকোনা মৎস্য অভয়াশ্রম থেকে দেড়শ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল ও ৩০টি মাছ ধরার চাঁই উদ্ধার করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বড়লেখা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান। অভিযানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মৎস্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক জিল্লুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক, বড়লেখা উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আজহারুল আলম, জুড়ী উপজেলার মৎস্য কর্মকর্তা মীর আলতাফ হোসেন, বড়লেখা উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. উবায়েদ উল্লাহ খান, সমাজসেবা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, বড়লেখা থানার উপ-পরিদর্শক (এসআই) এ রকিব মোহাম্মদ, বড়লেখা উপজেলার মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা রনি দাশ, জুড়ী উপজেলার মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মো. মনিরুজ্জামান, বড়লেখা উপজেলার মৎস্য কার্যালয়ের তথ্য সংগ্রহকারী সামছুল হাসান প্রমুখ।

বড়লেখা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান বলেন, 'নিষিদ্ধ বেড় জাল ও কারেন্ট জাল পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকারক। এসকল জালে একেবারে ক্ষুদ্র পোনা মাছটির সঙ্গে অন্যান্য জলজ প্রাণীও উঠে আসে। এতে করে জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে।'

 

এজে/আরআর-১২