টি-টোয়েন্টিতে বাটের ইতিহাস গড়া সেঞ্চুরি

খেলা ডেস্ক


আগস্ট ৩০, ২০২০
০৭:৫২ অপরাহ্ন


আপডেট : আগস্ট ৩০, ২০২০
০৭:৫২ অপরাহ্ন



টি-টোয়েন্টিতে বাটের ইতিহাস গড়া সেঞ্চুরি

টি-টোয়েন্টি ক্রিকেটে ইতিহাস গড়া সেঞ্চুরি করলেন বেলজিয়াম ক্রিকেটার বাট। ৬ নম্বর পজিশনে নেমে সেঞ্চুরি করে ফেলা তো ঐতিহাসিক ঘটনা বটে! এবার এই ঘটনা ঘটিয়ে দিয়েছেন বেলজিয়ামের এক ক্রিকেটার! বেলজিয়াম ফুটবলে শক্তিশালী হলেও ক্রিকেটে নিতান্তই অপরিচিত। সেই দলের এক পাকিস্তানি বংশোদ্ভূত ক্রিকেটার শাহরিয়ার বাট ঢুকে গেলেন ইতিহাসে।

কিছুদিন আগে আইসিসি সব দেশকে টি-টোয়েন্টি মর্যাদা দিয়েছে। তার পর থেকেই এই সংস্করণে রেকর্ডের ছড়াছড়ি। বেলজিয়াম, চেক রিপাবলিক ও স্বাগতিক লুক্সেমবার্গকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে শনিবার বিস্ফোরক ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নেন শাহরিয়ার। ৫০ বলে খেলেন অপরাজিত ১২৫* রানের ইনিংস। ১১টি বাউন্ডারির পাশাপাশি ৯টি ছক্কা মারেন। বাউন্ডারি থেকেই আসে ৯৮ রান।

ছয় নম্বরে আগের সর্বোচ্চ ছিল ইংল্যান্ডের মিডল অর্ডার ব্যাটসম্যান বিলিংসের। গত বছর ক্যারিবিয়ানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৭ বলে তিনি ৮৭ রান করেছিলেন। আন্তর্জাতিক ক্রিকেট এবার দেখল নতুন এক বিশ্বরেকর্ড। শাহরিয়ার যখন নামে, তখন তাঁর দল ৮ ওভারে ৪১ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছিল। ৩৮ বছর বয়সী শাহরিয়ার বাটের জন্ম পাকিস্তানে। তিনিই এখন বেলজিয়ামের অধিনায়ক। এশিয়ার বংশোদ্ভূতরাই ইউরোপের দেশগুলোতে গিয়ে ক্রিকেট জনপ্রিয় করার চেষ্টা করছেন।

এএন/০৬