সরকারবিরোধী আন্দোলন, বেলারুশে বাড়ছে অস্থিরতা

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ৩১, ২০২০
০৫:৪৭ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ৩১, ২০২০
০৫:৪৭ পূর্বাহ্ন



সরকারবিরোধী আন্দোলন, বেলারুশে বাড়ছে অস্থিরতা

পূর্ব ইউরোপের দেশ বেলারুশে সরকারবিরোধী আন্দোলন আরও কঠোর হচ্ছে। যত দিন যাচ্ছে বেলারুশের পরিস্থিতি আরও অস্থির হচ্ছে। পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। রবিবার দেশটির রাজধানী মিনসকে লাখো মানুষ সরকারবিরোধী আন্দোলনে যোগ দেয়। রবিবার বিক্ষোভ চলাকালে বিক্ষোভকারীদের মধ্য থেকে শতাধিক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বেলারুশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলা হয়, অন্তত ১৪০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। রাজধানীর কেন্দ্রস্থল হিসেবে পরিচিত ‘ইন্ডিপেনডেন্ট স্কয়ার’-এ বিক্ষোভকারীদের ঘিরে রেখেছে বেলারুশ পুলিশ।

গেল ৯ আগস্টের প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকেই সেখানে সরকারবিরোধী আন্দোলন চলছে। ৯ আগস্ট বেলারুশে নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ১৯৯৪ সাল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ৮০ শতাংশ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হন। নির্বাচনের এই ফল প্রত্যাখ্যান করেন বিরোধী নেতা সভেতলানা তিখানভস্কায়া। 

নির্বাচনের পরের দিনই তিনি ঘোষণা করেন, ‘আমি নিজেকে নির্বাচনে বিজয়ী বলে মনে করি।’

বিরোধী নেতার এ ঘোষণার পর বহু লোক রাস্তায় নেমে আসে। উত্তাল হয়ে ওঠে দেশটির রাজধানী। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। গ্রেপ্তার করা হয় সহস্রাধিক বিক্ষোভকারীকে। নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছে আন্তর্জাতিক মহলও। এ দিকে এই বিক্ষোভকারীদের ভিন্ন দেশ নিয়ন্ত্রিত ‘ভেড়া’ হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো রাশিয়ার মিত্র হিসেবে পরিচিত। পশ্চিমা দেশগুলোতে জ্বালানি তেল রপ্তানি রুটে বেলারুশ রাশিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভূ-রাজনৈতিক বিবেচনাতেও দেশটি মস্কোর কাছে গুরুত্বপূর্ণ।

বিএ-১২