দিল্লি নয়, পাঞ্জাবকে হারাল আম্পায়ার!

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ২১, ২০২০
০৯:৪০ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২১, ২০২০
০৯:৪০ অপরাহ্ন



দিল্লি নয়, পাঞ্জাবকে হারাল আম্পায়ার!

লেগ আম্পায়ার নিতিন মেনন ব্যাটে জর্ডানের ক্রিজ পার করা এমন দৃশ্য দেখেননি।

আইপিএলের দ্বিতীয় ম্যাচে আম্পায়ারের ভুলে নাটকীয় জয় পেল দিল্লি। মাঠে ব্যাট-বলের লড়াইয়ে দিল্লেকে হারালেও আম্পায়ার হারিয়ে দিয়েছে পাঞ্জাবকে। যেহেতু আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত তাই বিতর্কিত জয় পেল দিল্ল।
কিংস ইলিভেন পাঞ্জাবের অনায়াসে জেতার পরিস্থিতি থেকে আম্পায়ারের ভুলে ম্যাচ হলো টাই । পরে সুপার ওভারে দেখল হার। অথচ ম্যাচে আম্পায়ার পাঞ্জাবের এক রান না কাটলে ম্যাচ টাই হতো না। স্বাভাবিক কারণেই এমন হারের পর ক্ষোভ ঝেড়েছেন দলটির অন্যতম সত্বাধীকারি ও বলিউড তারকা প্রীতি জিনতা।
রবিবার দুবাইতে দিল্লি ক্যাপিটালের ১৫৭ রান তাড়া করতে গিয়ে মায়াঙ্ক আগারওয়ালের ব্যাটে জেতার পথে ছিল পাঞ্জাব। শেষ তিন বলে কেবল ১ রান দরকার ছিল তাদের। কিন্তু নাটকীয় ওই ৩ বলে দুজনের ক্যাচ দিয়ে বিদায় আর এক ডটে ম্যাচ টাই।
তার আগের ওভারেই আম্পায়ারের দৃষ্টিকটু ভুলের শিকার হয় পাঞ্জাব। কাগিসো রাবাদার ইয়র্কার লেন্থের বলে অন সাইডে ফেলে দুই রান নিয়েছিলেন মায়াঙ্ক। কিন্তু দ্বিতীয় রান নেয়ার সময় লেগ আম্পায়ার নিতিন মেনন ইশারা করেন ক্রিস জর্ডান ক্রিজ পার হননি। অর্থাৎ এক রান শর্ট। কিন্তু রিপ্লেতে পরিষ্কার দেখা যায়, জর্ডান ক্রিজ পার করেছিলেন ব্যাট।
নাটকীয় হারের ধাক্কায় বড় হয়ে ধরা দেয় ওই ভুল।
আম্পায়ারের নিতিনের ওই সিদ্ধান্তের কড়া সমালোচনা টুইটারে পোস্ট দেন সাবেক ক্রিকেটার বীরেন্দ্রর শেবাগ। তিনি ব্যাঙ্গ করে এই ম্যাচে সেরা বলেছেন আম্পায়ারকেই, ‘ম্যান অব দ্য ম্যাচ যাকে দেয়া হয়েছে, এই সিদ্ধান্তে আমি একমত না। এক রান কম দেয়া আম্পায়ারকেই ম্যান অব দ্য ম্যাচ করা উচিত ছিল। ওই এক রানই তো তফাৎ করে দিল।’
শেবাগের এই টুইট শেয়ার করে ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে নতুন নিয়মের দাবি তুলেন প্রীতি, ‘অতিমারির মাঝে প্রচন্ড রোমাঞ্চ নিয়ে আমি এখানে এসেছি। ৬ দিন কোয়ারেন্টিনে থেকেছি। কিন্তু এই ১ রান কেটে নেয়া আমাকে খুবই ধাক্কা দিয়েছে। প্রযুক্তি রাখার দরকার কী, যদি তা কাজে না লাগানো হয়। বিসিসিআইর সময় এসেছে নতুন নিয়ম করার। প্রতি মৌসুমে এমন চলতে পারে না।’
ধারাভাষ্যবক্সে স্কট স্টাইরিস, সুনিল গাভাস্কারকেও আম্পায়ারের সমালোচনা করতে দেখা যায়। টিভি আম্পায়ারকে মাঠের আম্পায়ারের ওই বড় ভুল শোধরে দেয়ার উদ্যোগ নেয়া উচিত ছিল বলেও মত আসে তাদের কাছ থেকে।
এএন/০৭