মৌলভীবাজারে নানা আয়োজনে পালিত হচ্ছে দুর্গোৎসব

মৌলভীবাজার প্রতিনিধি


অক্টোবর ২৪, ২০২০
০৭:৪৯ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৪, ২০২০
০৭:৪৯ অপরাহ্ন



মৌলভীবাজারে নানা আয়োজনে পালিত হচ্ছে দুর্গোৎসব

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে মৌলভীবাজারে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। আজ শনিবার (২৪ অক্টোবর) জেলার বিভিন্ন মন্দিরে দুর্গাপূজার তৃতীয় দিনে মহাঅষ্টমী পূজার দিনে মা দুর্গার চরণে পুষ্পাঞ্জলী দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন হিন্দু ধর্মাবলম্বীরা।

মহাঅষ্টমী উপলক্ষে রাজনগরের ঐতিহ্যবাহী পাঁচগাঁও লাল দুর্গা পূজামণ্ডপ, কুলাউড়ার কাদিপুর শিববাড়িসহ জেলা শহরের ত্রিনয়নী, দুর্গাবাড়ি, নতুন কালীবাড়ি এবং শ্রীমঙ্গল উপজেলার সবুজবাগ, লালবাগ ও শাপলাবাগের মণ্ডপগুলোতে নানা আয়োজনে পালন হচ্ছে দুর্গাপূজা।

এদিকে চলমান করোনার মধ্যে ভক্তদের আকর্ষন করতে ত্রিনয়নী শিববাড়ী পূজামণ্ডপের আয়োজনে এবারও ভিন্নমাত্রা রয়েছে। শিবলিঙ্গের আদলে রয়েছে শিব-বিগ্রহ। বিশাল প্যান্ডেলে নানা বর্ণের দুর্গা প্রতিমা তৈরি করেছেন তারা। অত্যন্ত আকর্ষনীয় সাজের এসব পূজামণ্ডপে দেশের বিভিন্ন স্থান থেকে ভক্তরা আসছেন পূজা দেখতে। পূজারী ও সনাতন সম্প্রদায়ের অনুসারীরা উপোস থেকে বিভিন্ন মণ্ডপে দুর্গা মায়ের চরণে পুষ্পাঞ্জলি দিয়েছেন।

শনিবার সকাল থেকেই বিভিন্ন বয়সের নারী, পুরুষ ও শিশুসহ ভক্ত দর্শনার্থীরা নতুন পোশাক পরে পূজামণ্ডপে ভীড় করেছেন। এসময় পুরোহিতের মন্ত্রোচ্চারণ, ঢোলের শব্দ ও শঙ্খধ্বনিতে পুরো এলাকায় উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে।

এবার পূজারী ও ভক্তরা দেশে চলমান করোনার হাত থেকে মুক্তি ও বিশ্ব মানবকল্যানের জন্য মা দুর্গার আর্শিবাদ চাইছেন। মৌলভীবাজার জেলায় এবার ৯৬৯টি পূজামণ্ডপে পূজা হচ্ছে। এর মধ্যে সার্বজনীন পূজামণ্ডপ ৮৪২টি এবং ব্যক্তিগত ১২৭টি।

 

এসএইচ/আরআর-১০