কমলগঞ্জে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসব সম্পন্ন

কমলগঞ্জ প্রতিনিধি


অক্টোবর ২৬, ২০২০
০৭:৩৯ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৬, ২০২০
০৭:৩৯ অপরাহ্ন



কমলগঞ্জে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসব সম্পন্ন

বেজেছে বিদায়ের সুর। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ সোমবার (২৬ অক্টোবর) শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা। ষষ্ঠী পূজার মধ্য দিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে ৫ দিনব্যাপী শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছিল। সপ্তমী, অষ্টমী ও নবমী পূজার দিন সকাল থেকে পূজা অর্চনা, অঞ্জলী প্রদান, গীতাপাঠ, প্রসাদ বিতরণ ও সন্ধ্যায় সন্ধ্যা আরতী অনুষ্ঠিত হয়। দুর্গাপূজার চতুর্থ দিন গতকাল রবিবার মহানবমীর সন্ধ্যায় আরতি শেষে দেবীর বন্দনায় কমলগঞ্জের প্রতিটি পূজামণ্ডপে বিষাদের সুর বাজতে শুরু করে। মহামারি করোনাভাইরাস ও বৃষ্টি উপেক্ষা করে মণ্ডপে মণ্ডপে ছিল ভক্ত ও দশনার্থীদের ভীড়।

কমলগঞ্জে এ বছর ১৫২টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছে। মহামারি করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে পূজামণ্ডপে প্রবেশ করতে মণ্ডপ কমিটি ও আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর তৎপরতা লক্ষ্য করা গেছে। 

সোমবার সকাল ৬টায় মণ্ডপগুলোতে দশমী পূজা শুরু হয়ে সকাল ৭টা ৪৭ মিনিটের মধ্যে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন করা হয়। এরপর বিকেলে প্রতিমা বিসর্জন ও শান্তিজল গ্রহণ করা হয়। করোনার কারণে এবার বিজয়া শোভাযাত্রা বের হয়নি। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। 

পঞ্জিকামতে জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার মর্ত্যলোকে (পৃথিবী) আসেন দোলায় (পালকী) চড়ে আর স্বর্গলোকে বিদায় নেন গজে (ঘোড়া) চড়ে। সোমবার বিজয়া দশমীতে বিকেল থেকে উপজেলার ১৩৯টি র্সাবজনীন পূজামণ্ডপ ও ১৩টি ব্যক্তিগত পূজামণ্ডপের প্রতিমা ধলাই, লাঘাটা, ক্ষরিণী নদীসহ বিভিন্ন জলাশয় ও পুকুরে বিসর্জন দেওয়া হয়। সেখানে ধুপ-ধোঁয়ার আড়তি, ঢাকের বাদ্য আর উলুধ্বনিতে এক স্বর্গীয় আবেশের সৃষ্টি হয়। এদিকে কমলগঞ্জ উপজেলা সদরে বিভিন্ন পূজামণ্ডপের ভক্তরা তাদের প্রতিমা নিয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ভানুগাছ ধলাই নদীর ব্রিজ, লাঘাটা নদীসহ বিভিন্ন পুকুরে প্রতিমা বির্সজনের মাধ্যমে পূজার সমাপ্তি ঘটান।

এছাড়া সোমবার বেলা ৩টায় পৌর এলাকার পুরাতন ব্রিজ সংলগ্ন ধলাই নদীতে কমলগঞ্জ পৌর এলাকার বেশ কয়েকটি পূজামণ্ডপের প্রতিমা বিসর্জন দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খিস্টান ঐক্য পরিষদ কমলগঞ্জ উপজেলা শাখার সভাপতিমণ্ডলীর সদস্য সুব্রত দেবরায় সঞ্জয়, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কমলগঞ্জ উপজেলা শাখার সভাপতি শংকর লাল সাহা, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কমলগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক শ্যামল দাস, বিভিন্ন মণ্ডপ কমিটির সদস্যবৃন্দ, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও এলাকার সনাতনী ভক্তবৃন্দ।

পাঁচদিনব্যাপী শারদীয় দুর্গাপূজায় কমলগঞ্জ উপজেলার বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও উপজেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। 

 

এসডি/আরআর-০৫