নেই কাজ, বিপাকে জাদুকাটার শ্রমিকরা

তাহিরপুর প্রতিনিধি


অক্টোবর ৩০, ২০২০
০৬:১৫ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ৩০, ২০২০
০৬:১৫ অপরাহ্ন



নেই কাজ, বিপাকে জাদুকাটার শ্রমিকরা

গত ৮ মাসেরও বেশি সময় ধরে সুনামগঞ্জের তাহিরপুরের শ্রমজীবী লোকজনের কর্মসংস্থানের অন্যতম উৎস সীমান্ত নদী জাদুকাটায় বালু ও পাথর উত্তোলনে সরকারি নিষেধাজ্ঞা থাকায় কর্মহীন হয়ে বিপাকে পড়েছেন জাদুকাটা নদী নির্ভর হাজারও শ্রমিক ও ব্যবসায়ী। স্থানীয়দের আশঙ্কা, এভাবে আরও কিছুদিন চলতে থাকলে এলাকায় চুরি, ছিনতাইসহ নানা ধরণের অপরাধের প্রবণতা বেড়ে যেতে পারে।

তাই জাদুকাটা নদীতে কাজের দাবিতে সংশ্লিষ্টদের প্রতি মানববন্ধনের মাধ্যমে আহ্বান জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী, শ্রমিক ও ব্যবসায়ীরা। তাহিরপুর উপজেলার জাদুকাটা বালু-পাথর ব্যবসায়ী ও শ্রমিক সমবায় সমিতির আয়োজনে আজ শুক্রবার (৩০ অক্টোবর) সকাল ১১টায় জাদুকাটা নদী তীরবর্তী ঘাগড়া-গড়কাটি গ্রামসংলগ্ন এলাকায় হাজারও নারী-পুরুষ শ্রমিক, ব্যবসায়ী ও এলাকাবাসীর অংশগ্রহণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন, জাদুকাটা বালু-পাথর ব্যবসায়ী ও শ্রমিক সমবায় সমিতির সভাপতি আব্দুস সাহিদ, স্থানীয় ওয়ার্ড সদস্য রেনু মিয়া, আওয়ামী লীগ নেতা নুর হোসেন মল্লিক, যুবলীগ নেতা নাজমুল হাসান ধন মিয়া, অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুস শহীদ, বালু পাথর ব্যবসায়ী বিল্লাল হোসেন, কামাল মিয়া, মুনসুর আলম, শ্রমিকদের পক্ষে কপিল মিয়া, রুসেনা বেগম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, করোনাকালীন সারাদেশের ন্যায় হাওরাঞ্চল তাহিরপুরেও নিম্নআয়ের হাজারও শ্রমিক পরিবার নিয়ে বিপাকে পড়েন। কাজের সন্ধানে দিকবিদিক ছোটাছুটি করতে থাকেন। করোনাকালীন প্রেক্ষাপটে সীমান্তের ৩টি শুল্ক স্টেশন বন্ধ হওয়ার পাশাপাশি জাদুকাটা নদীতেও শ্রমিকদের কাজ বন্ধ হয়ে যায়। আর এতে করে শ্রমিকদের পাশাপাশি এর সঙ্গে জড়িত ব্যবসায়ীরা নানামুখী সংকটে পতিত হন।

বক্তারা আরও বলেন, তাহিরপুর উপজেলাসহ পার্শ্ববর্তী আরও ২টি উপজেলার শ্রমিকদের কর্মসংস্থানের অন্যতম উৎস এ জাদুকাটা নদী। কিন্তু গত ৭-৮ মাস ধরে কাজ বন্ধ থাকায় শ্রমিকদের মধ্যে কাজের জন্য আহাজারি দেখা দিয়েছে। দিকবিদিক ছোটাছুটি করেও কোনো কাজের সন্ধান পাচ্ছেন না তারা। তাই অনতিবিলম্ব জাদুকাটা নদীতে শ্রমিকদের কাজের পরিবেশ ফিরিয়ে দিতে সংশ্লিষ্টদের প্রতি বিনীত আহ্বান জানাচ্ছি।

এএইচ/আরআর-০২