বাংলাদেশ ইউরোপ-আমেরিকার মতো দেশ হবে : পরিবেশমন্ত্রী

বড়লেখা প্রতিনিধি


নভেম্বর ০৭, ২০২০
০৯:২৪ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৭, ২০২০
০৯:২৪ অপরাহ্ন



বাংলাদেশ ইউরোপ-আমেরিকার মতো দেশ হবে : পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, মানুষের জীবনমান উন্নত করার লক্ষ্যে শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মানুষ যাতে উন্নত জীবন পায়, কল্যাণ হয়, সেটাই শেখ হাসিনার কাছে গুরুত্বপূর্ণ। এজন্য সামাজিক নিরাপত্তাবলয়ের কর্মসূচির আওতায় দরিদ্রদের বিভিন্ন ধরণের ভাতা দেওয়া হচ্ছে। বাংলাদেশকে ২০২১ সালে মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে কাজ করা হচ্ছে। ২০৪১ সালে বাংলাদেশ ইউরোপ-আমেরিকার মতো দেশ হবে। এটা শেখ হাসিনা স্বপ্ন দেখেন। আর শেখ হাসিনা যে স্বপ্ন দেখেন, সেটা তিনি বাস্তবায়ন করেন।

আজ শনিবার (৭ নভেম্বর) বেলা দেড়টায় বড়লেখা উপজেলা পরিষদ মিলনায়তনে বড়লেখা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচির আওতায় উপকারভোগীদের মাঝে স্বাস্থ্যসামগ্রী বিতরণ ও হেলথ ক্যাম্প অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

পরিবেশমন্ত্রী আরও বলেন, পলিথিনের ব্যাগের বহুল ব্যবহার পরিবেশের জন্য মারাত্মক হুমকির সৃষ্টি করছে। বাসযোগ্য পরিবেশ বজায় রাখার স্বার্থে ক্ষতিকর পলিথিনের ব্যাগের পরিবর্তে পাট ও চটের ব্যাগ ব্যবহার করতে হবে। এজন্য পলিথিনের বিকল্প হিসবে পাটের ব্যাগ উদ্ভাবনের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এ লক্ষ্যে দেশীয় উদ্ভাবকগণ এগিয়ে এলে তাদের প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।

অনুষ্ঠানে কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচির আওতায় ৪৭৫ জন উপকারভোগীর মাঝে স্বাস্থ্যসেবা প্রদানসহ স্বাস্থ্যসামগ্রী বিতরণ করা হয়। এছাড়া নারীদের আত্মকর্মসংস্থানের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচির আওতায় আইজিএ প্রকল্পের ৭ জন প্রশিক্ষনার্থীর মধ্যে ১ লাখ ৫ হাজার টাকা ক্ষুদ্রঋণ বিতরণ করা হয়। একই অনুষ্ঠানে রবি ২০২০-২১ মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় সরিষা, সূর্যমুখী, বোরো, গম, ভুট্টা, চিনাবাদাম ও খরিফ-১ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৮৭০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়। এ কর্মসূচির আওতায় প্রত্যেক কৃষক ১ বিঘা জমি চাষের জন্য উপকরণ পাচ্ছেন। অনুষ্ঠানে ক্রীড়া পরিদপ্তর থেকে প্রাপ্ত ক্রীড়াসামগ্রী বড়লেখা উপজেলার বিভিন্ন ক্রীড়া সংগঠনের নেতৃবৃন্দের হাতে তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তাজ উদ্দিনের সঞ্চালনায় অন্যদের মাঝে বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমেদ, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, সাবেক উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান রেহানা বেগম হাছনা, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল লতিফ, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আব্দুল আহাদ, উপজেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক শাহিদা আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা দেবল সরকার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শামছুন্নাহার প্রমুখ।

এর আগে ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ প্রতিপাদ্য ধারণ করে বড়লেখা উপজেলা পরিষদের সভাকক্ষে জাতীয় সমবায় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী বলেন, সমবায় সমিতি গঠন হলে অনেকে উদ্যোক্তা হিসেবে গড়ে উঠবে। তবেই বেকার সমস্যার সমাধান হবে। এতে সমাজ ও দেশের উন্নয়ন হবে।’

 

এজে/আরআর-১১