বড়লেখায় সজারু হত্যায় ৯ শিকারীর জেল-জরিমানা

বড়লেখা প্রতিনিধি


নভেম্বর ১৫, ২০২০
০৫:৩৬ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ১৫, ২০২০
০৭:২২ অপরাহ্ন



বড়লেখায় সজারু হত্যায় ৯ শিকারীর জেল-জরিমানা

মৌলভীবাজারের বড়লেখায় বিলুপ্তপ্রায় সজারু হত্যার অপরাধে ৯ শিকারীকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (১৪ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে মাধবকুন্ড ইকোপার্কের বাজারিছড়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান এ আদালত পরিচালনা করেন।

আদালতের অভিযানে সহায়তা করেন বন বিভাগের বড়লেখা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস ও থানার উপ-পরিদর্শক (এসআই) হযরত আলী। 

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, শনিবার সন্ধ্যায় মাধবকুন্ড ইকোপার্ক এলাকায় সজারু শিকারের অপরাধে ৯ জনকে আটক করে বন বিভাগ।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান ঘটনাস্থলে যান। সেখানে আটককৃতরা ভ্রাম্যমাণ আদালতের সামনে অপরাধ স্বীকার করে। এরপর আদালত সজারু হত্যায় সরাসরি জড়িত থাকায় বন্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ অনুসারে বিওসি কেছরিগুল এলাকার সুবল ভুমিজ (২৫) ও জগ রবিচন্দ্রকে (২৫) একমাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। রাতেই তাদের জেলা কারাগারে পাঠানো হয়। 

এছাড়া হত্যায় সহায়তা করার অপরাধে উকিল সাঁওতাল (৩৫), বুধু সাঁওতাল (২৬), ওমেশ সাঁওতাল (৩০), রমেশ সাঁওতাল (৩২), কার্তিক সাঁওতাল (৩৫), রাম সাঁওতাল (৩০) ও কৃষ্ণ সাঁওতালকে (৩৫) ১০ হাজার টাকা করে মোট ৭০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। 

এদিকে দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের বিওসি কেছরিগুল এলাকায় টিলা কাটার অপরাধে ফখরুল ইসলাম নামের এক ব্যক্তির বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করার জন্য পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালককে নির্দেশ প্রদান করেছেন আদালত। 

বড়লেখা উপজেলার নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান জেল ও জরিমানার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘টিলা ও বন্যপ্রাণী আমাদের প্রকৃতির অবিচ্ছেদ্য অংশ। এগুলো রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।’

 

এজে/বিএন-০১/আরআর-০১