হাফ ম্যারাথনে প্রধান্য পাবে ‘নাগরী লিপি’

নিজস্ব প্রতিবেদক


ডিসেম্বর ০২, ২০২০
১২:৩৪ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ০২, ২০২০
১২:৩৪ পূর্বাহ্ন



হাফ ম্যারাথনে প্রধান্য পাবে ‘নাগরী লিপি’

রাত পোহালেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ব্র্যান্ডসলেন্সার সিলেট হাফ মেরাথন’ প্রতিযোগিতা। যা সিলেটের ইতিহাসে প্রথমবার। সিলেট রানার্স কমিউনিটির উদ্যোগে আয়োজিত হাফ ম্যারাথনে সারাদেশ থেকে অংশ নিচ্ছেন শতাধিক দৌড়বিদ। ১৩ বছর বয়সী থেকে শুরু করে ৭০ বছর বয়সীদের অংশগ্রহণের এই আয়োজনে প্রাধান্য দেওয়া হবে সিলেটের ‘নাগরী লিপি’কে।

ম্যারাথন প্রতিযোগিতাটি তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। হাফ ম্যারাথন ও সাড়ে ৭ কিলোমিটার দৌড় প্রতিযোগিতা। এই দুই ক্যাটাগরিতে অংশ নেবেন অনুর্ধ্ব ৫০ বছর বয়সীরা। সাড়ে ৭ কিলোমিটারের আরেকটি ভাগ করা হবে ৫০ থেকে ৫০ উর্ধ্ব জ্যেষ্ঠ নাগরিকদের নিয়ে। একসঙ্গে প্রতিযোগিতায় অংশ নিলেও জ্যেষ্ঠদের পুরস্কার দেওয়া হবে আলাদা।

আয়োজকরা জানান, করোনা পরিস্থিতির কারণে প্রত্যেক প্রতিযোগীকে জার্সির সঙ্গে দেওয়া হবে একটি করে মাস্ক। তাছাড়া স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হবে প্রতিযোগিতাটি। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

সিলেট রানার্স কমিউনিটির অ্যাডমিন মঞ্জুর আহমেদ আরিফ বলেন, যেহেতু সারাদেশ থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে সিলেট আসবেন অনেকে, তাই সিলেটের ইতিহাস ও ঐতিহ্যকে আমরা প্রাধান্য দিচ্ছি। সিলেটের ভাষা বাংলাদেশের অন্যান্য অঞ্চলের চেয়ে আলাদা। রয়েছে নিজস্ব লিপিও। কিন্তু স্থানীয়দের অনেকেই সেটা জানেন না। আমরা চাই স্থানীয়দের পাশাপাশি সারাদেশের মানুষের কাছে সিলেটের বর্ণমালা ‘নাগরী লিপি’কে তুলে ধরতে।

সিলেট নগরের কিনব্রিজ এলাকা থেকে ভোর ৬টায় শুরু হয়ে নগরের শেখঘাট পয়েন্ট -রিকাবীবাজার-নয়াসড়ক পয়েন্ট-শাহী ঈদগাহ-বড়বাজার-খাসদবির-বিমানবন্দর সড়কের চা বাগানের নয়নাভিরাম রাস্তা ঘুরে এসে লাক্কাতুরার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গিয়ে শেষ হবে।

আয়োজনের বিস্তারিত তুলে ধরতে আজ বিকেল ৩টায় নগরের কিনব্রিজ প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে সকল গণমাধ্যম কর্মীদের উপস্থিতি কামনা করেছেন আয়োজকরা।

বিএ-০৫