দ্বিতীয়স্থানে উঠে এলো বাংলাদেশ

খেলা ডেস্ক


জানুয়ারি ২৬, ২০২১
১২:৪০ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ২৬, ২০২১
১২:৪৬ পূর্বাহ্ন



দ্বিতীয়স্থানে উঠে এলো বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতে পূর্ণ ৩০ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এর ফলে আইসিসি বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে উঠেছে টাইগাররা। আর ৬ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশের সমান ৩০ পয়েন্ট ইংল্যান্ডেও। তবে ৬ ম্যাচ খেলে ৩০ পয়েন্ট অর্জন করা ইংলিশরা রান রেটে পিছিয়ে থেকে বাংলাদেশের পরে তৃতীয় স্থানে রয়েছে তারা।

এছাড়া ৩ খেলায় ২০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে পাকিস্তান। ২ খেলায় ২০ পয়েন্ট নিয়ে পঞ্চমস্থানে আফগানিস্তান এবং ১০ করে পয়েন্ট রয়েছে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের। তবে জিম্বাবুয়ে ৩টি ও আইরিশরা ৫টি ম্যাচ খেলেছে।

২০২৩ বিশ্বকাপে সুপার লিগের পয়েন্ট প্রয়োজন না পরা ভারতে সংগ্রহে রয়েছে ৩ খেলায় ৯ পয়েন্ট। টেবিলের তাদের অবস্থান অষ্টমে। এদিকে বাংলাদেশের কাছে সিরিজ হারায় কোন পয়েন্ট পায়নি ওয়েস্ট ইন্ডিজ। ফলে তাদের অবস্থান নবম স্থানে। আর এখনও সুপার লিগে কোন সিরিজ খেলেনি নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

টেস্ট স্ট্যাটাস পাওয়া ১২টি দলের সাথে বাছাইপর্বে নেদারল্যান্ডসসহ মোট ১৩টি দল অংশ নেবে। প্রতিটি দল ৪টি করে হোম এবং অ্যাওয়ে সিরিজ খেলবে। আগামী দুই বছরে প্রতিটি দল মোট ৮টি সিরিজ অর্থাৎ ২৪টি ওয়ানডে খেলবে।

প্রতিটি সিরিজে ৩ ম্যাচের ওয়ানডে থাকবে। সিরিজে ম্যাচ সংখ্যা তিনের বেশি হলেও শুধুমাত্র তিন ম্যাচের জন্য পয়েন্ট নির্ধারণ করেছে আইসিসি। প্রতি ম্যাচে জয়ী দল পাবে ১০ পয়েন্ট। ম্যাচ পণ্ড বা ড্র হলে সমান ৫ পয়েন্ট করে পাবে দু’দল।

২০২৩ সালের জুন পর্যন্ত হোম ও অ্যাওয়ে সিরিজের ভিত্তিতে ১৩টি দল এ বাছাই প্রক্রিয়ায় শীর্ষ ৮ দল বিশ্বকাপে অংশ নেবে। তবে আয়োজক দেশ ভারত হওয়ায় তাদের এ বাছাইপর্বে পয়েন্টের প্রয়োজন নেই। ফলে সেরা আটের মধ্যে থাকে বাকি সাত দল খেলবে মূল পর্বে। সেক্ষেত্রে ৯ ও ১০ নম্বর দলকে আইসিসির সহযোগী সাতটি দেশের বিপক্ষে কোয়ালিফায়ার খেলতে হবে।

স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, নেপাল, নামিবিয়া, ওমান,পাপুয়া নিউ গিনি ও যুক্তরাষ্ট্রের সাথে কোয়ালিফায়ার খেলে সেরা দুই দল ছাড়পত্র পাবে বিশ্বকাপের। ভারতে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ১০ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে।

আরসি-১৩