সিলেটে চলছে টিকার নিবন্ধন, বয়স্করা পাবেন প্রাধান্য

নিজস্ব প্রতিবেদক


ফেব্রুয়ারি ০৪, ২০২১
০১:৪৯ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ০৪, ২০২১
০১:৫০ অপরাহ্ন



সিলেটে চলছে টিকার নিবন্ধন, বয়স্করা পাবেন প্রাধান্য
# নিবন্ধনে সহযোগিতা করবে ইউনিয়ন ডিজিটাল সেন্টার

করোনা মোকাবেলায় স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রমে যারা সম্মুখভাগে রয়েছেন এবং যাদের বয়স ৫৫ বছরের উর্ধ্বে তাদেরকে প্রাধান্য দিয়ে সিলেটে করোনার টিকা নিবন্ধন কাজ চলমান রয়েছে। কেউ নিবন্ধন ব্যর্থ হলে ইউনিয়ন ডিজিটাল সেন্টারসমূহের উদ্যোক্তারা নিবন্ধনে সহযোগিতা করবেন।

সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের মিডিয়া সেল থেকে গণমাধ্যমে প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে গত ২৭ জানুয়ারি থেকে ওয়েবসাইটের মাধ্যমে চলছে টিকা নিতে ইচ্ছুক মানুষের নিবন্ধন (রেজিস্ট্রেশন)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সরকার কোভিড-১৯ এর সংক্রমণ মোকাবেলায় জনগণের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে উদ্দিষ্ট জনগোষ্ঠীর তালিকা চূড়ান্ত করার লক্ষ্যে www.surokkha.gov.bd ওয়েবসাইটে নিবন্ধন কার্যক্রম শুরু করেছে। সুরক্ষা ওয়েবসাইটে গিয়ে জাতীয় পরিচয়পত্র নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে খুব সহজেই নিবন্ধন সম্পন্ন সম্পন্ন করা যাবে। কোনো ব্যক্তি নিজে নিবন্ধন করতে না পারলে ইউনিয়ন ডিজিটাল সেন্টারসমূহের উদ্যোক্তাদের সহযোগিতায় নিবন্ধন সম্পন্ন করতে পারবেন।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার শাম্মা লাবিবা অর্নব স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্দিষ্ট জনগোষ্ঠী নির্ধারণের ক্ষেত্রে ১৫ ধরনের পেশা বা সেবাভিত্তিক ব্যক্তিকে প্রাধান্য দেওয়া হলেও যাদের সংক্রমণের ঝুঁকি বেশি, যেসব জনগোষ্ঠী থেকে সংক্রমণের আশংকা অধিক এবং আক্রান্ত হলে যাদের মৃত্যু আশঙ্কাও অধিক সেসব জনগোষ্ঠীকে প্রাধান্য দিয়ে নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রমে যারা সম্মুখভাগে রয়েছেন এবং যাদের বয়স ৫৫ বছরের উর্ধ্বে তাদেরকে প্রাধান্য দিয়ে চলছে নিবন্ধনের কাজ। এ প্রেক্ষিতে ভ্যাকসিন প্রদান ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে পরিচালনা এবং স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে ওয়েবসাইটে গিয়ে টিকাদানে আগ্রহী সবাইকে জরুরি ভিত্তিতে নিবন্ধন সম্পন্ন করার অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া নিবন্ধন সংক্রান্ত সহযোগিতা বা পরামর্শের জন্য ৩৩৩ (জাতীয় কল সেন্টার), ১৬২৬৩ (স্বাস্থ্য বাতায়ন), ১০৬৫৫ (আইইডিসিআর) ও ০৯৬৬৬৭৭৭২২২ (কোভিড-১৯ টেলিহেলথ) নাম্বারে যোগাযোগ করার অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

তবে, বুধবার নির্ধারিত ওয়েবসাইটে ঢুকে চেষ্টা করেও নিবন্ধন করতে পারেননি বলে অভিযোগ করেছেন অনেকে। এ ব্যাপারে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান সিলেট মিররকে বলেন, ‘প্রথম ধাপে আমরা ১৫ ক্যাটাগরির মানুষের অগ্রাধিকার তালিকা সংগ্রহ করেছি। এখানে শুধু তারাই নিবন্ধন করতে পারবেন। এছাড়া ৫৫ বছরের বেশি বয়সীদের নিবন্ধন হয়ে যাওয়ার কথা।’

উল্লেখ্য, করোনাভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন প্রদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সিলেট জেলা কমিটি ও সিলেট সিটি করপোরেশনের দুইটি পৃথক কমিটি গঠন করা হয়েছে। জেলা কমিটির সভাপতি হিসেবে আছেন জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম এবং সদস্য সচিব সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল। আর সিটি করপোরেশনের কমিটির সভাপতি মেয়র আরিফুল হক চৌধুরী এবং সদস্য সচিব প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম। ইতোমধ্যে সিলেট জেলায় প্রথম ধাপে ২ লাখ ২৮ হাজার ডোজ টিকা এসে পৌঁছেছে। টিকার জন্য নগরবাসীর নিবন্ধনে সাহায্য করতে নগরের বিভিন্ন স্থানে বুথ স্থাপনের পরিকল্পনা করছে সিসিক।

আরসি-১১